‘সংকটের মুখে বিশ্বের চাকরি বাজার’

0
66
unemployment
ফাইল ছবি
unemployment
ফাইল ছবি

বিশ্ব চাকরির বাজারে বড় ধরনের সংকটের আশঙ্কা করছে বিশ্ব ব্যাংক। যা অর্থনৈতিক প্রবৃদ্ধির পরিবর্তনকে বাধাগ্রস্ত করছে। এ সমস্যা সমাধানে ম্যাজিক কোনো বুলেট নেই।

অস্ট্রেলিয়ার সিডনিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রীদের এক বৈঠকে মঙ্গলবার এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়। গবেষণাপত্রে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ২০৩০ সালের মধ্যে ৬০ কোটি চাকরি প্রত্যাশী যোগ হবে। তবে সে জন্য পর্যাপ্ত ক্ষেত্র তৈরি করা অনেকটাই অসম্ভব।

জি-২০ দেশগুলোর মন্ত্রী পর্যায় মঙ্গলবারের ওই বৈঠকে এ তথ্য জানান বিশ্ব ব্যাংকের কর্মসংস্থান বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক নাইজেল টোজ।

ভারতের বার্তাসংস্থা বিজনেস ইনসাইডার জানিয়েছে, টোজ বলেছেন, বিশ্ব বর্তমানে চাকরির সংকটের সামনে দাঁড়িয়ে আছে, যা বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধিকেও ব্যাহত করবে।

“গবেষণা থেকে স্পস্ট প্রতিবেদন এসেছে যে, চাকরির অভাবতো আছেই মানসম্মত চাকরিরও অভাব আছে ।”

তিনি আরও বলেন, আমরা লক্ষ্য করছি, চাকরির অভাবের পাশাপাশি জি২০ ভুক্ত অনেকগুলো দেশের মধ্যে আয়েও বৈষম্য বাড়ছে । যদিও অর্থনীতিতে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে চাকরির নতুন ক্ষেত্র তৈরিতে চীন এবং ব্রাজিলের মতো দেশ বেশ ভালো করছে।

আন্তর্জাতিক শ্রমবিষয়ক সংগঠন, অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক সংস্থাগুলোর তথ্য উপাত্ত থেকে তৈরি করা ওই গবেষণাপত্রে বলা হয়, জি-২০ দেশগুলোর অন্তত ১০০ মিলিয়ন মানুষ বেকার এবং ৪৪৭ মিলিয়ন মানুষ স্বল্প বেতনে কাজ করছে, যাদের দৈনন্দিন আয় ২ মার্কিন ডলারের মতো।

এস রহমান/