মূল্য সংবেদনশীল তথ্যে লুকোচুরি এসিআই ফরমুলেশনসের

নিজস্ব প্রতিবেদক

0
173
ACI-Formulations-Akzo-Nobel.jpg

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই ফরমুলেশনসের বিরুদ্ধে মূল্য সংবেদনশীল তথ্য নিয়ে লুকোচুরির অভিযোগ উঠেছে। গত জুলাই মাসের মাঝামাঝি কোম্পানিটি ভারতের রং কোম্পানি একজো নোবেল ইন্ডিয়া-এর সাথে তাদের ব্র্যান্ডের রং উৎপাদনের আলোচনা চুড়ান্ত করলেও  সে সময় তারা এ তথ্যটি প্রকাশ করেনি।  রহস্যজনক কারণে তা গোপন রাখা হয়। এর কয়েক সপ্তাহ পর কোম্পানিটি দুই স্টক এক্সচেঞ্জকে জানায়, তারা সিঙ্গাপুরের রং প্রস্তুতকারী কোম্পানি একজো নোবেল পেইন্ট (সিঙ্গাপুর) পিটিই লিমিটেডের সাথে একটি চুক্তি করতে যাচ্ছে।

ACI-Formulations-Akzo-Nobel.jpg

এদিকে একজো নোবেলের সঙ্গে চুক্তির ওই খবর প্রকাশের পর থেকে লাগামহীনভাবে বাড়ছে এসিআই ফরমুলেশনসের শেয়ারের দাম। আজ বৃহস্পতিবার নিয়ে টানা পাঁচ দিন সার্কিটব্রেকারের (একদিনে শেয়ারের মূল্য পরিবর্তনের গ্রহণযোগ্য সীমা) উর্ধসীমা স্পর্শ করে করেছে এটি। গত বৃহস্পতিবার শেয়ারটির দাম ছিল ৮৫ টাকা। মাত্র ৫ কার্যদিবসের ব্যবধানে আজ দিন শেষে শেয়ারটির দাম দাঁড়ায় ১৩৭ টাকা। মাত্র ৫ দিনে দিনে শেয়ারটির দাম বেড়েছে ৫১ টাকা ৮০ পয়সা বা প্রায় ৬১ শতাংশ।

৫ দিনে দিনে শেয়ারটির দাম বেড়েছে ৬১ শতাংশ

গত বছরের ৩০ জুলাই ভারতের বিভিন্ন সংবাদপত্র এসিআই ফরমুলেশনস ও একজো নোবেলের (Akzo Nobel) যৌথ ব্যবসার খবর দেয়। এতে বলা হয়, সে দেশে ব্যবসারত নেদারল্যান্ডভিত্তিক কোম্পানি একজো নোবেল ইন্ডিয়া এসিআই গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এসিআই ফরমুলেশনসের সাথে ব্যবসা শুরু করতে যাচ্ছে। তারা ইতোমধ্যে একটি চুক্তি সই করেছে, যার আওতায় এসিআই ফর্মুলেশনস বাংলাদেশে একজো নোবেল ইন্ডিয়া-এর উৎপাদিত রং বাজারজাত করবে।

ACI-Formulations-Akzonobel
ভারতের মানি কন্টোল পোর্টালে একজো নোবেলের সঙ্গে ডিস্ট্রবিউটরশিপ চুক্তির খবর

সংবাদটির উৎস (Source) হিসেবে পত্রিকাগুলো  বোম্বে স্টক এক্সচেঞ্জে একজো নোবেলের দেওয়া মূল্য সংবেদনশীল তথ্যকে ব্যবহার করে। বোম্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত একজো নোবেল বাংলাদেশের এসিআই ফরমুলেশনসের সাথে চুক্তি সই হওয়ার পর পরই তথ্যটি স্টক এক্সচেঞ্জকে জানিয়ে দেয়। একজো নোবেল জানায়, তারা বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী গ্রুপ এসিআইয়ের সহযোগী প্রতিষ্ঠান এসিআই ফরমুলেশনসকে তাদের ডিউলাক্স রংয়ের ডিস্ট্রিবিউটর নিয়োগ করেছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি হয়েছে।

অন্যদিকে চলতি বছরের ১১ আগস্ট একজো নোবেল ইন্ডিয়ার বার্ষিক সাধারণ সভা (AGM) শেষে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক জয়কুমার সাংবাদিকদেরকে জানান, বাংলাদেশের এসিআই গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এসিআই ফরমুলেশনস তাদের দেশে একজো নোবেল ইন্ডিয়ার ডিউলাক্স ব্র্যান্ডের রং উৎপাদন করবে। শিগগিরই এ বিষয়ে প্রতিষ্ঠান দুটি এ বিষয়ে একটি চুক্তি করবে। এ সংবাদটিও ভারতের বিভিন্ন গণমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ করে।

ভারতের বিভিন্ন পত্রিকার বরাত দিয়ে গত ১২ আগস্ট অর্থসূচক এ বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করে; যার শিরোনাম ছিল- রংয়ের বাজারে আসছে আরও একটি ভারতীয় কোম্পানি

অর্থসূচকের রিপোর্টের পরদিন ১৩ আগস্ট রাতে স্থানীয় ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের অনলাইন ভার্সনে এসিআই ফরমুলেশনস ও একজো নোবেল ইন্ডিয়ার যৌথ উদ্যোগ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হয়। এতে এসিআই কনজুমার ব্র্যান্ডস এর নির্বাহী পরিচালক সৈয়দ আলমগীরকে উদৃত করা হয়। আলমগীর কবির বলেন, একজো নোবেলের ডিউলাক্স ব্র্যান্ডের রঙ উৎপাদনের বিষয়ে তারা কাজ করছেন। প্রাথমিক পর্যায়ে এসিআই ফরমুলেশনসের বিদ্যমান কারখানায় এই রং উৎপাদিত হবে। বাজারে কাঙ্খিত সাড়া পাওয়া গেলে একজো নোবেল এখানে নিজেরা কারখানা স্থাপন করবে।

এর পরও কোম্পানিটি একজো নোবেলের ডিউলাক্স ব্র্যান্ডের রঙ উৎপাদন সংক্রান্ত খবরটি গোপন রাখে।

ACI-Formulations-Akzo-Nobel-Hindu.jpg
ভারতীয় পত্রিকা হিন্দু বিজনেলাইনে প্রকাশিত সংবাদের শিরোনাম

একজো নোবেলের এজিএমের এক মাস পর গত ৪ সেপ্টেম্বর এসিআই ফরমুলেশনস দুই স্টক এক্সচেঞ্জকে একজো নোবেলের সঙ্গে ডিউলাক্স ব্র্যান্ডের রং উৎপাদনের বিষয়ে চুক্তি সই হওয়ার তথ্যটি জানায়। আর তার পরদিন থেকে অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে কোম্পানিটির শেয়ারের দাম।

সংশ্লিষ্ট অনেকের অভিযোগ, এসিআই ফরমুলেশনসের ক্ষেত্রে ইনসাইডার ট্রেডিংয়ের ঘটনা ঘটে থাকতে পারে; অথবা বিশেষ কাউকে কাউকে অনৈতিক সুবিধা দিতে মূল্য সংবেদনশীল তথ্য দীর্ঘ সময় গোপন করে রেখেছে কোম্পানিটি।

এসিআই ফরমুলেশনস এবং একজো নোবেল ইন্ডিয়ার দেওয়া তথ্যের মধ্যেও রয়েছে কিছু অসঙ্গতি। একজো নোবেল ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিকদের জানিয়েছিলেন, তারা (একজো নোবেল ইন্ডিয়ার) বাংলাদেশের এসিআই ফরমুলেশনসের সঙ্গে রং উৎপাদন সংক্রান্ত একটি চুক্তি সই করতে যাচ্ছেন। অন্যদিকে এসিআই ফর্মুলেশনসের মূল্য সংবেদনশীল তথ্যে একজো নোবেল সিঙ্গাপুর এর সঙ্গে সই হবে বলে জানানো হয়।

এ বিষয়ে জানতে এসিআই ফরমুলেশনসের কোম্পানি সচিবের মোবাইলে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি তা রিসিভ করেননি।

অর্থসূচকে প্রকাশিত আগের রিপোর্টটি

রংয়ের বাজারে আসছে আরও একটি ভারতীয় কোম্পানি  

ভারতের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত কয়েকটি সংবাদ

Akzo Nobel India plans to enter Bangladesh

Akzo Nobel ties up with Bangladeshi firm for distribution of decorative paints
 
Akzo Nobel India plans to enter Bangladesh