সাজ্জাদ বকুলের ডক্টরেট ডিগ্রি লাভ

0
70
sazzad bokul
কলকাতায় নজরুল গবেষক ও নজরুলের প্রত্যক্ষদর্শী-কবি পরিবারের ঘনিষ্ঠ জিয়াদ আলীর সঙ্গে তার বাসায় লেখক ও শিক্ষক সাজ্জাদ হোসেন বকুল
sazzad bokul
কলকাতায় নজরুল গবেষক ও নজরুলের প্রত্যক্ষদর্শী-কবি পরিবারের ঘনিষ্ঠ জিয়াদ আলীর সঙ্গে তার বাসায় লেখক ও শিক্ষক সাজ্জাদ হোসেন বকুল (বাঁ থেকে প্রথম)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মোজাম্মেল হোসেন বকুল ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) থেকে করা তার পিএইচডি অভিসন্দর্ভের শিরোনাম ছিল ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রে জনযুদ্ধের উপস্থাপন’।

মোজাম্মেল হোসেন বকুলের গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই বিভাগের শিক্ষক ও ইংল্যান্ডের শেফিল্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত গণমাধ্যম গবেষক, প্রশিক্ষক ড. প্রদীপ কুমার পান্ডে।

এতে পরীক্ষক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

আইবিএসের ২০১০-২০১১ সেশনের ফেলো হিসেবে গবেষণা করে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে চূড়ান্ত অনুমোদনের মাধ্যমে ডক্টরেট ডিগ্রি লাভ করেন মোজাম্মেল হোসেন বকুল।

রাজশাহী নগরীর ধরমপুর গ্রামের বাসিন্দা বকুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে প্রথম শ্রেণিতে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

তিনি ঢাকায় দৈনিক আজকের কাগজ, যুগান্তর, প্রথম আলো ও কালের কণ্ঠ পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কাজ করা ছাড়াও স্কলাস্টিকা গ্রুপের মিডিয়া ম্যানেজার ও বিএসটিআইয়ের প্রকাশনা বিভাগের প্রধান হিসেবে কাজ করেন।

২০০৯ সালের ৩১ অক্টোবর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন।

ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সময় নিহত দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহার আত্মত্যাগ নিয়ে তার নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দাবানল: শহীদ ড. শামসুজ্জোহা ও আমাদের স্বাধীনতা’ সর্বমহলে প্রশংসিত হয়েছে। দেশ টিভি, এটিএন নিউজের মতো টিভি চ্যানেলে এটি প্রতিবছর প্রচারিত হয়ে আসছে। ঢাকা থেকে লেজার ভিশনের ব্যানারে এটি ডিভিডি আকারে মুক্তি পেয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের প্রতিষ্ঠাতা-সভাপতি ড. সাজ্জাদ বকুল বর্তমানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পূর্ণাঙ্গ জীবনী নিয়ে একটি গভীর অনুসন্ধাননির্ভর প্রামাণ্য চলচ্চিত্রসহ বেশ কয়েকটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের কাজ করছেন।

ড. সাজ্জাদ বকুল ভারতের চুরুলিয়ায় নজরুল একাডেমির আজীবন সদস্য। এছাড়া তিনি বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলা শাখার সম্মানিত সদস্য এবং ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির আজীবন সদস্য।

এস রহমান/