তাল্লু-বঙ্গজের অনিয়মে জরিমানা

0
122
bsec-logo
বিএসইসি লোগো
বিএসইসি
বিএসইসি লোগো

পুঁজিবাজারের তালিকাভুক্ত তাল্লু স্পিনিং ও বঙ্গজের শেয়ার নিয়ে অসৎ ব্যবসা করায় ২ প্রতিষ্ঠান ও ১ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।আজ মঙ্গলবার বিএসইসির ৫২৬তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা যায়, সিকিউরিটিজ হাউজের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করে  কাজী সাইফুর রহমান শেয়ার ব্যবসার সাথে জড়িত ছিলেন। এতে তিনি সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছেন। এ কারণে  কাজী সাইফুর রহমানকে ১০ লাখ টাকা জরিমানা এবং ৫ বছরের জন্য পুঁজিবাজার সংশ্লিস্ট যেকোন ধরনের কাজের সাথে জড়িত থাকার নির্দেশ দিয়েছে কমিশন।

এছাড়া একই অভিযোগে ফার্স্ট সিকিউরিটিজকে ১০ লাখ টাকা এবং হেরিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্টেকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।

কাজী সাইফুর রহমানের স্ত্রী শাহানা তাসনিম লোপা (হেরিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান) ও ফার্স্ট সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেস ও হেরিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্টের মাধ্যমে বঙ্গজের শেয়ার লেনদেনের মাধ্যমে ২০১৩ সালের ৮ এপ্রিল থেকে ২৮ জুলাই ২০১৩ সময়কালে ৪২ দশমিক ৩০ শতাংশ মুনাফা অর্জন করে।

প্রসঙ্গত, বঙ্গজের পরিলনা পর্ষদ ২০১৩ সালেরে ২৫ জুলাই ১:৫ হারে রাইট শেয়ার অনুমোদন করে। একই সাথে এজিএমের নিয়িন্ত্রণকারী কতৃপক্ষের অনুমোদনে রাইট শেয়ারের সিদ্ধান্তটি অনুমোদন হয়েছে বলা হয়।

পরবর্তীতে বঙ্গজ প্রতিষ্ঠানটির সাথে ইস্যু ব্যবস্থাপনা কোম্পানি হিসাবে চুক্তি করে। এতে কাজী সাইফুর রহমান দুইটি সিকিউরিটিজ হাউজের মাধ্যমে ধারাবাহিকভাবে অসৎ উদ্দেশ্যে জড়িয়ে পড়ে।

এছাড়া কাজী সাইফুর রহমান নিজ প্রতিষ্ঠান এবং নিজের নামে আলাদা হিসাব খুলে ২০১৩র সালের ৮ এপ্রিল থেকে ১০ সেপ্টেম্বর সময়ে তাল্লু স্পিনিংয়ের শেয়ার লেনদেন করে ৪ দশমিক ২৯ শতাংশ মুনাফা অর্জন করে। এই লেনদেনটিও ধারাবাহিক পর্যায়ে করে সাইফুর রহমান।

উপরোক্ত দুইটি কোম্পানির মাধ্যমে কাজী সাইফুর রহমান সরাসরি শেয়ার ব্যবসায় জড়িত থাকায় সিকিউরিটিজ আইন লঙ্ঘন হয়েছে।

অর্থসূচক/এসএ/