ফার কেমিক্যালকে ৫ লাখ টাকা জরিমানা

0
73
Farr_Chemical_Logo
ফার কেমিক্যাল লোগো
Farr_Chemical_Logo
ফার কেমিক্যাল লোগো

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার কেমিক্যালসকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) প্রসপেক্টাসে অসত্য তথ্য দেওয়ার অপরাধে এ জরিমানা করা হয়।

কোম্পানির দেওয়া তথ্য যথাযথভাবে যাচাই না করেতা প্রত্যয়ন করায় ফার কেমিক্যালের ইস্যু ম্যানেজার ফার্স্ট সিকিউরিটিজ সার্ভিসেস লিমিটেডকেও ৫ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে কোম্পানি দুটিকে জরিমানা করা হয়।

প্রতিষ্ঠান দুটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ১৮ ধারা এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস ২০০৬ এর ১৯ নাম্বার ধারা লংঘন করেছে বলে জানিয়েছে বিএসইসি।

উল্লেখ, ফার কেমিক্যালের চেয়ারম্যান আবিদ মোস্তাফিজুর রহমান ও ব্যবস্থাপনা পরিচাক দক্ষিণ কোরিয়ার নাগরিক কিম জুং সুক পুঁজিবাজারে তালিকাভুক্ত আর এন স্পিনিংয়ের পরিচালনা পর্ষদেরও সদস্য। রাইট শেয়ার সংক্রান্ত মামলায় তাদের অর্থদন্ড দিয়েছে আদালত। তবে বিষয়টি তাদের মন:পূত না হওয়ায় আপিল করে তারা। বর্তমানে মামলাটি বিচারাধীন আছে।

অন্যদিকে ওই দুইজনসহ আর এন স্পিনিংয়ের ৬ জনের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করেছিল বিএসইসি। পুলিশ ওই মামলার চূড়ান্ত প্রতিবেদন দিলে তার বিরুদ্ধে আদালতে যায় বিএসইসি। বিবাদী পক্ষ এ মামলার ওপর উচ্চ আদালত থেকে স্থগিতাদেশ নেন।

এসব তথ্য আড়াল করা হয় ফার কেমিক্যালের আইপিও প্রসপেক্টাসে।