বিজিসির মেইন ক্যাম্পাস বন্ধ ঘোষণা

0
55
bgc trust university
বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের গেট।

বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের মেইন ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

bgc trust university
বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের গেট।

বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার সালাউদ্দিন শাহরিয়ার মঙ্গলবার বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চন্দনাইশের বিদ্যানগর ক্যাম্পাস বন্ধ থাকবে। চট্টগ্রাম শহরের ২টি ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।

তিনি বলেন, আইন বিভাগের সমস্যাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা আন্দোলন করছে। এখন পর্যন্ত বার কাউন্সিলের কোনো সিদ্ধান্ত আমরা পাইনি। বিষয়টি আমরা শিক্ষার্থীদের বোঝাতে পারছি না। জননিরাপত্তার কথা বিবেচনায় ক্যাম্পাস বন্ধ ঘোষণা করতে হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, বার কাউন্সিল কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এনরোলমেন্ট পরীক্ষার ফরম না দেওয়া হচ্ছে না। তাই বিজিসি ট্রাস্ট ক্যাম্পাসের শিক্ষার্থীরা আইনজীবী নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে পারছেন না।

এ কারণে আন্দোলন শুরুর পর গত শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রবর্তক ক্যাম্পাস ভাংচুর করে আইন বিভাগের শিক্ষার্থীরা। গতকাল সোমবার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা।

বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার সকালে চন্দনাইশের বিদ্যানগরে মূল ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে বলে জানিয়েছেন চন্দনাইশ থানার ওসি মো. বদিউজ্জামান।

এদিকে বিজিসি ট্রাস্টের ও.আর. নিজাম রোডের ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তিতে সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল সোমবার ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী, দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের ৪৮টি ক্যাম্পাসকে শিক্ষার্থী ভর্তির বিষয়ে সর্তকতা জারি করা হয়েছে।

এমই/