আইসিটিতে বিনিয়োগে আগ্রহী নেদারল্যান্ডস

0
59
Besis
মঙ্গলবার দুপুরে বেসিস সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে বাস্তব তথ্য এবং সীমাবদ্ধতা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও অন্যান্য অতিথিরা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে বর্তমান সরকার। সারাদেশে প্রযুক্তি ছড়িয়ে দেওয়া হবে। নেদারল্যান্ডস ও অন্যান্য দেশের জন্য প্রযুক্ত খাতে বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করবে বাংলাদেশ সরকার।

Besis
মঙ্গলবার দুপুরে বেসিস সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে বাস্তব তথ্য এবং সীমাবদ্ধতা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও অন্যান্য অতিথিরা।

মঙ্গলবার দুপুরে বেসিস সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে বাস্তব তথ্য এবং সীমাবদ্ধতা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ  কথা বলেন।

আইসিটি খাতে বিনিয়োগ করতে বাজার পর্যবেক্ষণে ২ দিনের সফরে বাংলাদেশে এসেছে নেদারল্যান্ডসের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। নেদারল্যান্ডসের নাইনরড বিজনেস ইউনিভার্সিটি এবং ঢাকার ডাচ দূতাবাস এ সফরের আয়োজন করে। এ দলে আছেন দেশটির ৫টি আইটি কোম্পানিসহ বিভিন্ন খাতের ব্যবসায়ী। এ উপলক্ষে ২ দিনব্যাপী সেমিনারের আয়োজন করে বেসিস।

শাহরিয়ার আলম বলেন, দেশের সম্ভাবনাময় তরুণ সমাজকে কাজে লাগাতে আইসিটি খাতে বিনিয়াগের বিকল্প নেই। আইটি খাতকে আরও উন্নত করতে হবে। দেশের জনগোষ্ঠীকে সম্পদে পরিণত করতে বিদেশি বিনিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিনিয়োগবান্ধব রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে বলেও জানান তিনি।

প্রতিনিধি দলের প্রধান ক্রিস্টিয়ান রেবারগ্যান বলেন, বাংলাদেশের আইসিটি খাতে বিনিয়োগ করতে আগ্রহী নেদারল্যান্ডস। এছাড়া খাদ্য নিরাপত্তা, বন্যা ও পানি ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতে বাংলাদেশকে সহযোগিতা দেবে নেদারল্যান্ডস সরকার।

২ দিনের এই সফরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রতিনিধি দলের সদস্যরা।

বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মহাপরিচালক ও বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত গার্বেন ডি জং, বেসিসের নির্বাহী পরিচালক সামী আহমেদ এবং বেসিসের সিনিয়র সহসভাপতি রাসেল টি আহমেদ।

জেইউ/এমই/