নেইমারদের জয়রথ থামাল কলম্বিয়া

বিশ্বকাপ বাছাইপর্বে টানা নয় ম্যাচ জেতার পর অবশেষে কলম্বিয়ার মাটিতে হোঁচট খেল ব্রাজিল। এই প্রথম জয়হীন থেকে বিশ্বকাপ বাছাইয়ের মাঠ ছাড়লো তিতের দল। কলম্বিয়ার মাঠে গোলশূন্য ড্র করেছে ব্রাজিল।

এস্তাদিও মেত্রোপলিতানোতে ম্যাচের শুরু থেকে ব্রাজিলকে চাপে রেখেছিল কলম্বিয়া। যদিও সেলেকাওরা ছাড় দেয়নি স্বাগতিকদের। তবে বার বার বল দখল হারিয়ে প্রতিপক্ষকে সুযোগ তৈরি করে দিচ্ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করেছে বটে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা আর পায়নি। তাই বিশ্বকাপ বাছাইয়ে প্রথমবার ড্রয়ের মুখ দেখলো সেলেসাওরা। দশম ম্যাচে এসে তাদের জয়রথ থামালো কলম্বিয়া।

তারপরও পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটা ব্রাজিলেরই দখলে। ১০ ম্যাচে প্রথম ড্রতে ২৮ পয়েন্ট সেলেসাওদের। দিনের আরেক ম্যাচে উরুগুয়েকে হারিয়ে ১০ ম্যাচে ছয় জয় ও চার ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা। ১৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে একুয়েডর। গোল ব্যবধানে পিছিয়ে চারে উরুগুয়ে। আর ১১ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে কলম্বিয়া।

এদিন চতুর্থ মিনিটে এগিয়ে যেতে পারত কলম্বিয়া। কুইন্তেরোর অসাধারণ এক ক্রস হেডে জাল খুঁজে নেয় মিনা। তবে আলিসন বেকারের দৃঢ়তায় রক্ষা পায় ব্রাজিল। ১৪তম মিনিটে ডি বক্সে নেইমারের দেয়া পাস কাজে লাগাতে পারেনি লুকাস পাকুয়েতা। ২০তম মিনিটে মার্কিনোসের দুর্দান্ত ডিফেন্ডিংয়ের কারণে ডি বক্স থেকে ব্রাজিলের জালে বল ভেড়াতে পারেনি দিয়াস।

গোলশূন্য প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধেও আক্রমণ-পাল্টা আক্রমণ চলেছে। ‍বিশেষ করে, রাফিনিয়া বদলি হয়ে মাঠে নামার পর ব্রাজিলের সুযোগ তৈরি হয়েছে বেশি। বাঁ প্রান্ত দিয়ে তিনি বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছেন। যার মধ্যে ৭৬ মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে লিডস তারকার নেওয়া বাঁ পায়ের বাঁকানো শটে দারুণ সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু কলম্বিয়ান গোলকিপার দাভিদ ওসপিনা ঝাঁপিয়ে প্রতিহত করেন। শেষ মুহূর্তে আর কোনো গোল না হলে গোলশূণ্য ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

অর্থসূচক/এএইচআর