ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে স্টোকস-আর্চার

  • Arafat Robin
  • October 9, 2021
  • Comments Off on ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে স্টোকস-আর্চার

আগামী এক বছরের জন্য ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সেই তালিকায় রয়েছেন বেন স্টোকস এবং জফরা আর্চারের নাম। এ ছাড়া তিন সংস্করণ মিলিয়ে এই তালিকায় রাখা হয়েছে ২০ জন ক্রিকেটারকে।

আর্চার অনেকদিন ধরেই ইনজুরির কারণে জাতীয় দলের বাইরে। আর মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন স্টোকস। কবে আবার খেলায় ফিরবেন তা নিশ্চিত নয়। তবুও নতু চুক্তিতে তাদের রেখেছে ইসিবি। ইংল্যান্ডে ক্রিকেটে কেন্দ্রীয় চুক্তির নিয়ম চালু হয় ২০০২ সালে। গিলসের মতে এই পদ্ধতি চালুর পর দেশটির ক্রিকেট কাঠামোর উন্নতির পাশাপাশি ক্রিকেটারদের মধ্যে পেশদারিত্বও বৃদ্ধি পেয়েছে।

এ প্রসঙ্গে ইসিবির পুরুষ ক্রিকেট শাখার পরিচালক আশলে জাইলস বলেন, ‘সব সংস্করণের ক্রিকেটারদের জন্যই এটা উপযোগী ও স্বচ্ছ। ২০০২ সালে কেন্দ্রীয় চুক্তির নিয়ম চালুর পর থেকে এই প্রক্রিয়াটি ইংল্যান্ড দলকে আরও বেশি পেশাদারিত্ব করেছে এবং এটা নিশ্চিত করেছে যে, খেলোয়াড়রা সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে দেশকে প্রতিনিধিত্ব করার জন্য উপযুক্ত বেতন পাচ্ছে।’

২০ জনের এই তালিকায় প্রথমবারের মতো নাম লিখিয়েছেন তিনজন ক্রিকেটার। গিলস বলেন, ‘আগামী বছরের জন্য চুক্তিবদ্ধ হওয়া সকল খেলোয়াড়দের অভিনন্দন জানাই। বিশেষ করে জ্যাক লিচ, ডেভিড মালান এবং অলি রবিনসনদের, তারা প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে এসেছে। প্রথমবার কেন্দ্রীয় চুক্তিতে আসা যেকোনো খেলোয়াড়ের জন্যই একটি দুর্দান্ত মুহূর্ত। আশা করি, আগামী এক বছর তারা সবাই দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

ইসিবির কেন্দ্রীয় চুক্তি তালিকা: জোর রুট, ইয়ন মরগান, মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রোলি, স্যাম কারান, জ্যাক লিচ, ডেভিড মালান, ওলি পোপ, ওলি রবিনসন, আদিল রশিদ, জেসন রয়, ক্রিস ওকস, মার্ক উড।

 

অর্থসূচক/এএইচআর