‘পুঁজিবাজারের স্থিতিশীলতা ধরে রাখতে বিএসইসি সচেষ্ট’

  • kamrunnahar
  • October 7, 2021
  • Comments Off on ‘পুঁজিবাজারের স্থিতিশীলতা ধরে রাখতে বিএসইসি সচেষ্ট’

পুঁজিবাজারে কৃত্রিম, মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করে বাজারকে অস্থিতিশীল করা এবং বিনিয়োগকারীদের প্রভাবিত ও বিপদগামী করা থেকে বিরত থাকার পরামর্শ দেন সংশ্লিষ্টরা। তারা বলেন, এসব বিষয়ে বিনিয়োগকারীদের আরো বেশি সচেতন হতে হবে। তাহলেই পুঁজিবাজার আরো বেশি শক্তিশালী হবে এবং এর স্থিতিশীলতা বাড়বে।
আজ বৃহষ্পতিবার (৭ অক্টোবর) সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) আয়োজিত এক ওয়েবিনারে তারা এসব কথা বলেন। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদযাপন উপলক্ষে ‘Market Malpractice & Investor’s Awareness’ শীর্ষক জুম ওয়েবিনারের আয়োজন করা হয়।
সিডিবিএলের চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মো. আব্দুল হালিম।

তিনি বলেন, পুঁজিবাজারের অবব্যবহার রোধ করতে কমিশনের পক্ষ থেকে কাজ করা হচ্ছে। পুঁজিবাজারের স্থিতিশীলতা রক্ষার জন্য বর্তমান কমিশন অত্যন্ত দৃঢ়।

তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারে মানুষের আস্থা অনেকাংশে বেড়েছে। বিনিয়োগকারীদেও এই আস্থা ধরে রাখাই এখন মূল চ্যালেঞ্জ। পুঁজিবাজারে যেন আর কোনো ধরনের অনাকাংখিত ঘটনা না ঘটে সেজন্য আমাদেরকে আরো সতর্ক থাকতে হবে।
এসময় বক্তব্য রাখেন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের ভাইস চেয়ারম্যান এ কে এম নূরুল ফজল বুলবুল। তিনি বলেন, ক্যাপিটাল মার্কেট জিডিপি রেশিও এখনো কাংখিত নয়। এটা বাড়ানোর জন্য বর্তমানে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে বিভিন্ন দেশে রোড শো আয়োজন করা হয়েছে। এতে শিগগিরই দেশে বিদেশী বিনিয়োগ বাড়বে বলে আমরা আশা করছি। সত্যকে ধারণ করাই সিডিবিএলের মূল মন্ত্র। এই মন্ত্র ধারণ করেই আমরা সামনে এগিয়ে যাচ্ছি।
সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শুভ্র কান্তি চৌধুরী বলেন, আমাদের অর্থনীতির আকার বাড়লেও দেশের পুঁজিবাজার এখনো সেই হারে বাড়েনি। এখানে আরো আমাদের কাজ করতে হবে। বর্তমান কমিশন বাজারের অপব্যবহার কমানোর জন্য কাজ করছেন। তারা অনেকাংশে সফল হয়েছেন। এজন্য বিনিয়োগকারীদেও আরো বেশি সচেতন হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, সিডিএল এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সিডিবিএল দেশের পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতা করে আসছে। এবং বাজারকে শক্তিশালী এবং সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে। পুজিবাজারে সংশিষ্টদের জন্য প্রশিক্ষণ বাড়ানো দরকার বলে মন্তব্য করেন তিনি।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। সিডিবিএলের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মোহাম্মদ আব্দুল মোতালেব এর সঞ্চালনায় প্যানেল আলোচনায় অংশগ্রহন করেন আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেডের এমডি মো. মনিরুজ্জামান, লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের সিইও এন্ড ডিরেক্টর খন্দকার সাফ্ফাত রেজা।

###