সামাজিক যোগাযোগমাধ্যম গুজবের কাজে ব্যবহার হচ্ছে: আইজিপি

  • Sohel Rana
  • October 5, 2021
  • Comments Off on সামাজিক যোগাযোগমাধ্যম গুজবের কাজে ব্যবহার হচ্ছে: আইজিপি

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম গুজব, ষড়যন্ত্র, মিথ্যা, কুৎসা ও চরিত্রহননের কাজে ব্যবহার হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

আজ মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) দুপুরে লক্ষ্মীপুর সদর উপজেলায় ভূমিহীনদের জন্য নির্মিত কবরস্থানের ফলক উন্মোচন শেষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইজিপির নিজস্ব অর্থায়নে ২৯ শতক জমিতে নির্মিত কবরস্থান ও মসজিদের নামফলক উন্মোচন করা হয়। পরে বৃক্ষরোপণ করেন পুলিশ প্রধান।

ড. বেনজীর আহমেদ বলেন, সোশ্যাল মিডিয়া যখন আসতে শুরু করে, তখন পশ্চিমা দেশের গণমাধ্যম সিটিজেন রিপোর্টিংয়ের দরজা খোলার জন্য বলে। সিটিজেন রিপোর্ট হচ্ছে, একজন নাগরিক সংবাদ করবেন। কিন্তু বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম গুজব, ষড়যন্ত্র, মিথ্যা, কুৎসা ও চরিত্রহননের কাজে ব্যবহার হচ্ছে। এসবে সোশ্যাল মিডিয়া ভর্তি। হাজার হাজার গুজব, ষড়যন্ত্রের মাঝে একটা ভালো রিপোর্ট অনেক গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, এ ধরনের রিপোর্টিং থেকে আমরা উৎসাহিত হই। আমরা সোশ্যাল মিডিয়ার ভক্ত। আমাদের ফেসবুক পেজ, ইউটিউব, ওয়েবসাইট, টুইটার আছে। আমরা চাই, সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করা।

আইজিপি বলেন, করোনাকালে দুঃখ-কষ্টে থাকা অনেক মধ্যবিত্ত মানুষ ফেসবুকে জানিয়েছে, তারা খেতে পারছে না। আত্মমর্যাদার কারণে তারা কোথাও লাইনে দাঁড়িয়ে খাবার আনতে পারছে না। আমরা তাদেরকে রাতের অন্ধকারে খাবার দিয়ে এসেছি। দানশীল ব্যক্তিরা আমাদের এ কাজে অর্থ দিয়ে সহযোগিতাও করেছে। সোশ্যাল মিডিয়ার এ শক্তি রয়েছে। এ শক্তির আমরা প্রশংসা করছি। সোশ্যাল মিডিয়া বেশি বেশি করে সিটিজেন রিপোর্টিংয়ের দ্বার উন্মোচন করুক।

আইজিপি আরও বলেন, দেশে অভাবনীয় উন্নতি হয়েছে, এরকম একটি উন্নত দেশে মানুষের মৃত্যু হবে, আর তার কবরের জায়গা নেই- এমন সংবাদে স্ত্রীর অনুপ্রেরণায় লক্ষ্মীপুরের ভূমিহীন মানুষের জন্য এই ক্ষুদ্র প্রচেষ্টা নেওয়া হয়েছে।

জেলা পুলিশের আয়োজনে সদর উপজেলার চরমনসা এলাকায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী জীশান মীর্জা। আরও উপস্থিত ছিলেন- চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান প্রমুখ।

অর্থসূচক/কেএসআর