হ্যাকার থেকে জিমেইল সুরক্ষিত রাখবেন যেভাবে

  • Sohel Rana
  • September 30, 2021
  • Comments Off on হ্যাকার থেকে জিমেইল সুরক্ষিত রাখবেন যেভাবে

তথ্য আদান প্রদানের জনপ্রিয় মাধ্যম জিমেইল। খুব সহজ ও দ্রুত তথ্য আদান প্রদানের জন্য এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। জনপ্রিয় হওয়ার কারণে জিমেইলের দিকে হ্যাকারদের নজরও বেড়েছে।

কয়েকটি বিষয় সম্পর্কে জানা থাকলে ব্যবহারকারীরা খুব সহজেই তার জিমেইল অ্যাকাউন্ট হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখতে পারেন। এক নজরে দেখে নেওয়া যাক হ্যাকার থেকে জিমেইল সুরক্ষিত করার উপায়-

১। টু ফ্যাক্টর অথেনটিকেশন
ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার খুব প্রয়োজনীয়। এই ফিচারে এক্সট্রা লেয়ার ওটিপি সুবিধা থাকায় অ্যাকাউন্ট হ্যাকের সম্ভাবনা কম থাকে।

২। আনসাবস্ক্রাইব
জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আরেকটি প্রয়োজনীয় ফিচার হল আনসাবস্ক্রাইব। অপ্রয়োজনীয় বা সন্দেহজনক কোন মেইল বার বার আসলে আনসাবস্ক্রাইব করুন। বার বার ডিলেট করার বিড়ম্বনা থেকে মুক্তির পাশাপাশি সন্দেহজনক মেইল থেকে জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

৩। ইউজ ফিল্টার
ইউজ ফিল্টার ফিচারের মাধ্যমে অ্যাকাউন্টে বিভিন্ন ধরনের মেইল থেকে প্রয়োজনীয় বা বাছাইকৃত মেইল অন্য ফোল্ডারে সরিয়ে নেওয়া যায়। যা গুরুত্বপূর্ণ মেইল হারিয়ে যাওয়ার বিড়ম্বনা থেকে রক্ষা করে। এই ফিচার ব্যবহারের মাধ্যমে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও গুরুত্বপূর্ণ মেইল গুলো সংরক্ষন করে রাখা সম্ভব।

৪। আনডু সেন্ট মেসেজ
এই ফিচার চালু করলে ভুলবশত মেইল পাঠানোর সাথে সাথে তা বাতিল করা সম্ভব। তাৎক্ষনিকভাবে মেইল বাতিলের জন্য সেটিংসে গিয়ে গিয়ার আইকনে ক্লিক করলে আনডু সেন্ট মেসেজ অপশনটি সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে জিমেইল ৩০ সেকেন্ডের বেশি সময় দেয় না।

অর্থসূচক/কেএসআর