‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মে সম্পৃক্ত ক্যাডেটদের সম্মাননা প্রদান

  • Sohel Rana
  • September 9, 2021
  • Comments Off on ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মে সম্পৃক্ত ক্যাডেটদের সম্মাননা প্রদান

গিনেজ বুকে স্থান পাওয়া ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ নামে সর্ববৃহৎ চিত্রকর্ম তৈরিতে সম্পৃক্ত বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)’র ১৯৪ জন ক্যাডেটকে বিএনসিসির পক্ষ থেকে মেডেল ও সনদ প্রদান করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) সকালে বগুড়া জিলা স্কুলের মুত্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটোরিয়ামে এ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে শস্য চিত্রে বঙ্গবন্ধুর ৮০ শতাংশ ক্ষেত্র প্রস্তুত করেছে ন্যাশনাল ক্যাডেট কোরের সদস্যরা। এ সকল বিএনসিসি’র সদস্যদের এ কৃতিত্ব ইতিহাসের পাতায় লেখা থাকবে। এ চিত্রকর্মের লে-আউট থেকে বীজ বপনের মত কঠিন কাজ করে সকলের প্রশংসা কুড়িয়েছে। শষ্য চিত্রে অবদানের কথা উঠলে সবার আগে নাম উঠবে বিএনসিসি’র সদস্যদের। মানুষ তাদের সব সময় স্মরণ করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তি, বিশিষ্ট সমাজ সেবী ও নারী নেত্রী ড. জেসমিন আরা সুলতানা সাথী। এ ছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিএনসিসির মহাস্থান রেজিমেন্টের ভারপ্রাপ্ত রেজিমেন্ট কমান্ডার শেখ শাহরিয়ার মোহাম্মদ শাকিল, বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তাফী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শস্যচিত্রে বঙ্গবন্ধু যুব ও স্বেচ্ছাসেবা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ম্যাক্সিম গোর্কি সাম্য।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে ১০০ বিঘা জমিতে সোনালী ও বেগুনী রঙের বিশেষ ধান গাছের চারা দিয়ে বিশ্বের সর্ববৃহৎ চিত্রকর্ম তৈরির উদ্যোগ নেওয়া হয়।

প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার সচিব নজরুল ইসলাম, বিএনসিসির মাহপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নহিদুল ইসলাম খান, উপ-পরিচালক (সমন্ময়) মেজর হামিদ ওয়াদুদ, উপ-পরিচালক (সেনা) মেজর আতাউল হক এবং প্রেস ও মিডিযা ইনচার্জ ও নর্থ সাউথ বিশ্ববিদালয় বিএনসিসির অ্যাডজুটেন্ট ক্যাডেট আন্ডর অফিসার ম্যাক্সিম গোর্কি সাম্য সহ সম্মিলিমত প্রচেষ্টায় কাজটি করা সম্ভব হয়েছে। প্রায় ১২ লাখ ৯২ হাজার বর্গফুট জায়গা জুড়ে চিত্রকর্মটি ফুটিয়ে তোলার জন্য ম্যাপিং, চারা রোপণ ও লে-আউট ক্রিয়েটিং এর কাজে স্বেচ্ছাসেবার মনন ব্রতে স্বতঃফূর্তভাবে অংশ নেয় বিএনসিসি ক্যাডেট সদস্যরা।

১৬ মার্চ ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ নামে বিশাল এ চিত্রকর্মটি বিশ্বের সর্ববৃহৎ ক্রপ–ফিল্ড মেজাইক হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড-এ স্থান করে নেয়। অনুষ্ঠান শেষে ক্যাডেটদের হাতে এ কৃতিত্বের সম্মাননা তুলে দেওয়া হয়।

সূত্র: বাসস।

অর্থসূচক/কেএসআর