‘করোনাকালে খাদ্য সহায়তা পেয়েছে ১ কোটির বেশি মানুষ’

  • Musanna Sakib
  • September 9, 2021
  • Comments Off on ‘করোনাকালে খাদ্য সহায়তা পেয়েছে ১ কোটির বেশি মানুষ’

করোনায় এক কোটির বেশি মানুষকে সরকার খাদ্য সহায়তা দিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ইসলামিক অর্গানাইজেশন অব ফুড সিকিউরিটির (আইওএফএস) চতুর্থ সাধারণ সম্মেলনের কান্ট্রি ডিবেটে সচিবালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ তথ্য জানান তিনি। কাজাখস্তানের নুর সুলতানে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ সম্মেলনের আজ ছিল শেষ দিন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, পৃথিবী এখন ইতিহাসের এক চরম সংকটকাল অতিক্রম করছে। কোভিড-১৯ মহামারির কারণে মানবজাতির সংকট বাড়ছে। এ সময়ে সকলের সুরক্ষা নিশ্চিত না হওয়া পর্যন্ত কেউ সুরক্ষিত নয়।

তিনি বলেন, বাংলাদেশ সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের জীবন ও জীবিকার উপর সমান জোর দিয়ে করোনাকালীন বিশেষ উদ্যোগ নেয়। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়িয়ে করোনাকালে ১ কোটির বেশি আয়-রোজগারহীন মানুষকে অন্তর্ভুক্ত করে খাদ্য সহায়তা দেয়।

মন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে চ্যালেঞ্জ মোকাবিলায় ভবিষ্যৎ কৌশল প্রণয়নের ওপর অধিক গুরুত্ব দিচ্ছে।

মহামারির কারণে ক্ষতিগ্রস্ত কৃষক, শ্রমিকসহ ৫০ লাখ মানুষকে নগদ প্রণোদনা দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, মহামারিকালে খাদ্য সংকট মোকাবিলায় বাংলাদেশের অর্জন প্রশংসনীয়।

আইওএফএসের সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা এবং অংশীদারত্ব বৃদ্ধির মাধ্যমে টেকসই খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, কোভিড ১৯ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে আইওএফএস মডেল হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারে।

এ সময় তিনি কৃষি ও খাদ্য খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় সদস্য দেশগুলোর মধ্যে আরও বেশি বিনিয়োগ, গবেষণা ও উদ্ভাবন বাড়ানোর আহ্বান জানান।

অনুষ্ঠানে আইওএফএসের নবনির্বাচিত চেয়ারম্যান ইয়ারবল কারাসকেয়েভ বক্তব্য রাখেন। এছাড়াও কান্ট্রি ডিবেটে সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, তাজিকিস্তান এবং কাজাখস্তানের পক্ষ থেকে দেশগুলোর সংশ্লিষ্ট মন্ত্রীরা বক্তব্য উপস্থাপন করেন।

অর্থসূচক/এমএস