ইসরায়েলি প্রেসিডেন্টের সঙ্গে জর্ডানের বাদশাহর গোপন বৈঠক

  • Arafat Robin
  • September 5, 2021
  • Comments Off on ইসরায়েলি প্রেসিডেন্টের সঙ্গে জর্ডানের বাদশাহর গোপন বৈঠক

কূটনৈতিক সম্পর্কের উন্নতি ঘটাতে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেছেন ইসরায়েলি প্রেসিডেন্ট আইস্যাক হেরজগ। জর্ডানের রাজধানী আম্মানে দুই দেশের অঘোষিত এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

ইসরায়েলি প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, জর্ডান গুরুত্বপূর্ণ দেশ। বাদশাহ আবদুল্লাহর প্রতি আমার অগাধ শ্রদ্ধা, তিনি একজন মহান নেতা এবং অতি গুরুত্বপূর্ণ আঞ্চলিক চরিত্র। জর্ডানের বাদশাহের আমন্ত্রণে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কৌশলগত ইস্যুতে গভীর আলোচনা হয়েছে বলেও দাবি করা হয়েছে।

ইসরায়েলি টেলিভিশনে সম্প্রচারিত একটি ফুটেজে প্রেসিডেন্ট আইস্যাক হেরজগ বলেন, ‘গত সপ্তাহে আমি জর্ডানের বাদশাহর সঙ্গে দেখা করেছি আর একটি দীর্ঘ বৈঠক হয়েছে। আমি তার প্রাসাদে ছিলাম, পুরো একটা সন্ধ্যা। একটা চমৎকার বৈঠক হয়েছে।’

উল্লেখ্য, প্রতিবেশি দুইটি মাত্র দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করেছে, তারা হলো জর্ডান ও মিসর। বেনিয়ামিন নেতানিয়াহু প্রধানমন্ত্রী থাকা অবস্থায় ইসরায়েল-জর্ডান সম্পর্কের অবনতি হয়। তবে গত জুনে দায়িত্ব নিয়েই আম্মান সফর করে সম্পর্ক পুনরুদ্ধারের প্রচেষ্টা শুরু করেন নতুন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত।

অর্থসূচক/এএইচআর