সিএসই-৩০ থেকে বাদ পড়ল ২ ব্যাংকসহ ৫ কোম্পানি
বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সিএসই-৩০ থেকে বাদ পড়ল ২ ব্যাংকসহ ৫ কোম্পানি

CSE

সিএসই লোগো

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৩০-সূচক পুনঃসমন্বয় করা হয়েছে। সূচক থেকে ৭ কোম্পানি বাদ পড়েছে, নতুন করে ঢুকেছে সমসংখ্যক কোম্পানি। তবে এবার তালিকা থেকে বাদ পড়ল ব্যাংক খাতের ২ কোম্পানি। অন্যদিকে বিমা ও ব্যাংক বর্হিভূত আর্থিক খাতের কোম্পানি যোগ হয়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, বছরে দুইবার সিএসই-৩০ ইডেক্স সমন্বয় করা হয়ে থাকে। এটি কার্যকর হয়েছে আজ ৮ সেপ্টেম্বর থেকে।

নতুন যেসব কোম্পানি যুক্ত হয়েছে সেগুলো হলো- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ (এসিআই) লিমিটেড, ওরিয়ন ফার্মা, বাটা সু কোম্পানি (বিডি) লিমিটেড, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড, লিনডে বাংলাদেশ লিমিটেড ও লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

বাদ পড়া কোম্পানিগুলো হলো- বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, ঢাকা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড, আরামিট লিমিটেড, বেক্সিমকো লিমিটেড ও জিকিউ বলপেন ইন্ডাষ্ট্রিজ লিমিটেড।

চূড়ান্ত সিএসই-৩০ ইনডেক্সে অর্ন্তভুক্ত কোম্পানিগুলো হল- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার টেক্সটাইলস লিমিটেড , স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড, অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস্ লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, এগরিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, মেঘনা সিমেন্ট মিলস্ লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, এপেক্স ট্যানারি লিমিটেড, এপেক্স ফুটওয়্যার লিমিটেড, বাটা সু কোম্পানি (বিডি)লিমিটেড, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, লিনডে বাংলাদেশ লিমিটেড , এবি ব্যাংক লিমিটেড ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ইর্স্টান ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

উল্লখ্যে, সিএসই-৩০ ইনডেক্স অর্থনীতির ১৮টি খাতের প্রতিনিধিত্বমূলক একটি বহুমাত্রিক ইনডেক্স। সিএসইতে তালিকাভূক্ত কোম্পানিসমূহের মধ্য থেকে ৩০টি কোম্পানি নিয়ে মূলত এ সূচক গঠিত হয়। সিএসই-৩০ ইনডেক্সভূক্ত কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন বাজারের মোট পরিশোধিত মূলধনের শতকরা প্রায় ১৫.১১ ভাগ এবং ফ্রি ফ্লট বাজার মূলধনের শতকরা প্রায় ৩১.৬১ ভাগ।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ