ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

‌‘নতুন সফটওয়্যার পুঁজিবাজারে গভীরতা বাড়াবে’

DSE-07.09

ট্রেনিং প্রোগ্রামে বক্তব্য রাখছেন স্বপন কুমার বালা

চলতি বছরের ডিসেম্বরে ঢাকা স্টক এক্সচেঞ্জ নতুন অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ‘ডিএসই ফ্লেক্সটিপিচ’ চালু করতে যাচ্ছে। আর এই সফটওয়্যার চালু হলে দেশের পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধির পাশাপাশি এক যুগান্তকারী পরিবর্তন আসবে।

গত ৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার নতুন অর্ডার ম্যানেজমেন্ট সফট্ওয়ার সম্পর্কে ধারণা ও প্রশিক্ষণ দিতে তিন মাসব্যাপি এক ট্রেনিং প্রোগ্রামে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড.  স্বপন কুমার বালা এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, বিশ্বখ্যাত সফটওয়্যারটি চালু হলে ডিএসই ইটিএফ, সুকুকসহ অন্যান্য নতুন ইন্সট্রুমেন্টস চালু করতে পারবে। এতে দেশের পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধির পাশাপাশি এক যুগান্তকারী পরিবর্তন আনতে সহায়ক হবে।

তাই এ ট্রেনিং প্রোগ্রাম অংশগ্রহণকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অটোমেটেড ট্রেডিং সিস্টেম এর মেচিং ইঞ্জিন নাসডাক ওএমএক্স ও ব্রোকিং হাউজের জন্য অর্ডার ম্যানেজমেন্ট সিষ্টেম ফ্লেক্সট্রেড সিস্টেমস পিটিই লিঃ কোম্পানি সরবরাহ করছে।

তিনি আরও বলেন, নাসডাক ওএমএক্স এর মেচিং ইঞ্জিন এক্স-স্ট্রীম  বিশ্বের খ্যাতনামা পঁচিশটি স্টক এক্সচেঞ্জে ব্যবহৃত হয়। ডিএসই এটির সর্বশেষ  সংস্করণ এক্স-স্ট্রীম আইনেট  ব্যবহার করতে যাচ্ছে, যা কিনা বর্তমানে পৃথিবীর সবচেয়ে দ্রুত গতির মেচিং ইঞ্জিন। অন্যদিকে ফ্লেক্সট্রেড এর মোত্তাই পৃথিবীর সেরা অর্ডার ম্যানেজমেন্ট সিষ্টেমগুলোর মধ্যে একটি বলে জানান তিনি।

প্রসঙ্গত, বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ট্রেডিং প্ল্যাটফর্ম চালুর জন্য চলতি বছরের ২১ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জ , নাসডাক ওএমএক্স ও ফেক্সট্রেড সিষ্টেমস পিটিই এ দুই কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষর করে। চলতি বছরের মার্চ মাস থেকে প্রতিষ্ঠান দুটি নতুন অটোমেটেড ট্রেডিং প্ল্যাটফর্ম সরবরাহের কাজ শুরু করে।

এরই ধারাবাহিকতায় ৪ সেপ্টেম্বর থেকে ডিএসই ট্রেকহোল্ডার প্রতিনিধি,  ব্রোকিং হাউজের সকল অনুমোদিত প্রতিনিধি, আইটি বিভাগের প্রধান এবং ক্রেডিট এডমিনিসট্রেটরদের নতুন অর্ডার ম্যানেজমেন্ট সফট্ওয়ার সম্পর্কে ধারণা ও প্রশিক্ষণ দিতে তিন মাসব্যাপি পর্যায়ক্রমে এক ট্রেনিং প্রোগ্রাম শুরু হয়েছে।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ