ফরিদপুরে জসীম পল্লীমেলা যথাসময়ে হচ্ছে না

পল্লী কবি জসিম উদ্দিন

পল্লী কবি জসিম উদ্দিনপল্লী কবি জসীমউদ্দিনের ১১১তম জন্মবার্ষিকী ১ জানুয়ারি বুধবার। এ উপলক্ষে প্রতিবছর কবির নিজ গ্রাম অম্বিকাপুরে কুমার নদীর পাড়ে ১৫ দিন ব্যাপী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।কিন্তু এবছর রাজনৈতিক অস্থিরতার কারণে যথাসময়ে মেলাটি অনুষ্ঠিত হচ্ছেনা।

১৯০৩ সালের এই দিনে পল্লীকবি জসিমউদ্দিন ফরিদপুর জেলার সদর উপজেলার কৈজুরি ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে নানা বাড়িতে জন্মগ্রহন করেন। প্রতি বছর কবির জন্মদিন উপলক্ষে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দেশের বিভিন্নস্থান থেকে কবির ভক্ত, অনুসারি, দর্শনার্থীরা মিলিত হন অনুষ্ঠানটিকে কেন্দ্র করে। কালের পরিক্রমায় এ অনুষ্ঠানটি হয়ে উঠেছে জেলাবাসীর অন্যতম প্রধান উৎসবে।

গ্রামীণ জীবনকে উপজিব্য করে অসংখ্য আবেগময়ী কবিতার শ্রষ্টা, মাটি ও মানুষের কবি জসীমউদ্দিনের ছায়া ঘেরা গ্রামটির নাম অম্বিকাপুর। ওই গ্রামে কবিতার সেই ডালিমগাছের তলে ঘুমিয়ে আছেন পল্লী কবি জসিমউদ্দিন ও তার পরিবারের স্বজনেরা।

একযুগ ধরে স্থানীয় জসিম ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের উদ্যোগে কবির বাড়ী আঙ্গিনায় কুমার নদের পাড়ে আয়োজন করে আসছে পল্লী মেলার। মেলায় গ্রামীণ সংস্কৃতির অংশ হিসেবে যাত্রাপালা, সার্কাস, পুতুল নাচ, জারি­সারি,মূর্শীদি­ভাটিয়ালি, কবি গানসহ নানা আয়োজন করা হয়। পাশাপাশি বিভিন্ন জেলা­উপজেলা থেকে আসা সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে মুখরিত থাকে জসীম মঞ্চ। দেশের দূরদুরান্ত থেকে কবির ভক্তরা ছুটে আসে এ মিলন মেলায়।

কিন্তু এবছর দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে মেলা যথা সময়ে অনুষ্ঠিত হচ্ছেনা। যথা সময়ে মেলা না হওয়ায় হতাশ কবির ভক্ত, অনুসারী ও দর্শনার্থীরা।

স্থানীয় স্কুল শিক্ষিকা দাবী করেন, চলমান রাজনৈতিক অস্থিনতার কারণে মেলা যথা সময়ে না হলেও পরে অনুষ্ঠিত হবে প্রত্যাশা করছি।

অপরদিকে দর্শনার্থীরা জানান, কোন কারণে যথা সময়ে মেলা হচ্ছেনা জেনে খুব খারাপ লাগছে।

কয়েকজন শিশু দর্শনার্থী বলেন কবি ছোটদের নিয়ে অনেক কবিতা লিখেছেন তাই তিনি (কবি) শিশুদের নিকট প্রিয় মানুষ। এছাড়া কবির রেখে যাওয়া স্মৃতি ছোটদের উৎসাহিত করে।

জসিম ফাউন্ডেশনের সভাপতি ও ফরিদপুর জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান বলেন, নির্বাচনের কারণে এবছর নির্ধারিত সময়ে মেলা করা সম্ভব হচ্ছেনা। তবে নির্বাচনের পরই সভা করে মেলার বিষয়ে সিদ্ধান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহেই বর্ণাঢ্য আকারে মেলা অনুষ্ঠিত হবে।