যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সংখ্যক গাড়ি বিক্রি করেছে ফোর্ড

fordআজই শেষ দিন। বিদায় নিচ্ছে বর্ষপঞ্জিতে আরও একটি বছর। এরই মধ্যে বিশ্বে ঘটে গেল কত না ঘটনা!  রেকর্ডের পালা। কোম্পানি বা প্রতিষ্ঠানগুলোও বছর শেষে বের করছে তাদের বিক্রয় রেকর্ডের কথা। তারই প্রেক্ষিতে গাড়ি ব্র্যান্ড ফোর্ডও বছর শেষে তাদের বিক্রয় অবস্থান প্রকাশ করেছে।

২০১৩ সালে ২৪ লাখেরও বেশি গাড়ি বিক্রি করেছে তারা। টয়েটোকে অতিক্রম করে যুক্তরাষ্ট্রের বিক্রির বাজারে সবচেয়ে বেশি গাড়ি  বি্ক্রেতা হিসেবে তাদের ব্র্যান্ড স্থান পেয়েছে বলে দাবি করছে ফোর্ড কর্তৃপক্ষ।

এছাড়া ডিয়ারবর্ন ভিত্তিক এই অটোনির্মাতা, ফোর্ড ব্রান্ডের  ফিউশান, এসকেপ এবং ফিসতাও  রেকর্ড পরিমানে বিক্রি করেছে  বলে জানিয়েছে তারা।

ফোর্ড কর্তৃপক্ষ জানায়, বাণিজ্যিক ভাবে গাড়ি নিমার্ণ করে অর্থনীতিকে আরও এগিয়ে নিতে চলতি বছরে সাত লাখ এফ – সিরিজের পিকআপ গাড়ি বিক্রি করে।

এছাড়া যুক্তরাষ্ট্রে  এককভাবে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি করেছে তারা। ২০১২ সালে টয়েটো গাড়ির চেয়ে ৩ লাখ ২৯ হাজারেরও বেশি ফোর্ড গাড়ি বিক্রি হয়েছিল যুক্তরাষ্ট্রে। এই বছর টয়েটোর চেয়ে ৩ লাখ ৯৬ হাজারেরও বেশি ফোর্ড বিক্রি হয়েছে বলে দাবি  কর্তৃপক্ষের।

যুক্তরাষ্ট্রে ফোর্ডের বাজার ও বিপনণ বিভাগের ভাইস-প্রেসিডেন্ট জন ফেলিস জানান, ফোর্ড কার, ট্রাক ও অন্যান্য গাড়ি এ বছর ডাবল বিক্রি হয়েছে। এটা আমাদের কোম্পানির জন্য একটা সুখবর।

তিনি জানান, দক্ষিণ আমেরিকার ডিট্রয়েটের অটোনির্মাতারা এমনিতেই তাদের বাজারে জাপানের গাড়ির চেয়ে ফোর্ড তুলনামুলকভাবে বেশি বিক্রি করে তবে ফোর্ডের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো এ বছর টয়েটোর গাড়ির চেয়ে তাদের বিক্রি ১৫ শতাংশ বৃদ্ধি করতে পেরেছে বলে দাবি করেন তিনি।

তিনি আরও জানান, শুধুমাত্র ডিট্রয়েটের বাজারে নয়, পুরো যুক্তরাষ্ট্রের বাজারে ফোর্ডের বিক্রি পরিমাণ ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে টয়েটোর উর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, বছর শেষে তাদের বিক্রি শীর্ষে  অবস্থান করবে।

ফেলিস জানান, পশ্চিম অঞ্চলে ফোর্ডের খুচরা বিক্রি ২৩ শতাংশ বেড়েছে। এদিকে দক্ষিণ অঞ্চলে বেড়েছে ১৮ শতাংশ। তিনি আরও  বলেন, ফোর্ডের বিক্রি আগামি বছর আরও বাড়াতে আমারা  উত্তর আমেরিকায় আরও ১৬ ধরণের গাড়ি বিক্রয় বাজারে আনবো। এই বছরে তাদের খুচরা বিক্রি ১৭ লাখ ছাড়িয়ে যাবে। এবং বিগত ছয় বছরেও এটি নতুন রেকর্ড তৈরি করবে বলেও জানান তিনি।

এসআর