বাছাইপর্বের ফাইনালে মুখোমুখি আফগান-আইরিশরা
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

বাছাইপর্বের ফাইনালে মুখোমুখি আফগান-আইরিশরা

T-20_world_c0p২০১৪ বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের মিশন নিশ্চিত হয়েছে আগেই। আর বাছাইপর্বের ফাইনালে আজ পরস্পরের মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন আয়ারল্যান্ড এবং উদীয়মান ক্রিকেট শক্তি আফগানিস্তান। বাংলাদেশ সময় রাত ৮.০০টায় সংযুক্ত আরব আমিরাতে খেলাটি শুরু হবে।

বাছাইপর্বের সেমিফাইনালে শুক্রবার স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ৬২ রানের বড় ব্যবধানে হারিয়ে টানা তৃতীয়বারের মতো ফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন আইরিশরা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৭ রান সংগ্রহ করে তারা। দলের পক্ষে ট্রেন্ট জনস্টন সর্বোচ্চ ৩৫, কেভিন ওব্রায়েন ৩১ ও জন মুনি ২৯ রান করেন। স্বাগতিকদের পক্ষে মানজুলা গুরুগে ২১ রানে ৩ এবং রোহান মুস্তাফা ২৩ রানে ২ উইকেট নেন।

জবাবে আইরিশ বোলারদের তোপের মুখে স্বাগতিকরা শুরু থেকেই বিপর্যয়ের মধ্যে শুরু করে উইকেট পতনের মিছিল নিয়ে শেষ পর্যন্ত ইনিংসের ১৪ বল বাকী থাকতেই মাত্র ৮৫ রানে অলআউট হয়। দলের পক্ষে আমজাদ জাভেদ সর্বোচ্চ ১৯ এবং রোহান মুস্তাফা ১৮ রান করেন। আইরিশদের দুই উদ্বোধনী বোলার ম্যাক্স সোরেনসেন ১৫ রানে এবং টিম মুরটাঘ ২৪ রানে ৪টি করে উইকেট নিয়ে আরব আমিরাতকে নাকাল করেন। সোরেনসেন ম্যাচসেরা খেলোয়াড় হন।

এর আগে একই দিনে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে আফগানিস্তান ৭ উইকেটে হারায় নেপালকে। প্রথমে ব্যাট করে নেপাল আফগানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ৯০ রান সংগ্রহ করে। দলের পক্ষে শারদ ভেশাওকর সর্বোচ্চ এবং অপরাজিত ২৭ রানের ইনিংস খেলেন। এছাড়াও জ্ঞানেন্দ্র মালা ১৪ ও অধিনায়ক পরশ খাড়কা ১৩ রান করেন। আফগানদের পক্ষে শামিউল্লাহ শেনওয়ারি ১৯ রানে ৩ এবং দাওলত জর্ডান ১৯ রানে এবং ইজাতুল্লাহ দাওলাতজাই ২২ রানে দুটি করে উইকেট নেন।

জবাবে আফগানরা মাত্র ১৪.২ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। নওরোজ মঙ্গল চমকপ্রদ ব্যাট করে মাত্র ৩৪ বলে ৬ চার ও ১ ছক্কায় ৪৮ রান করেন। শামিউল্লাহ শেনওয়ারি ২৪ এবং গুলাবদিন নায়েব ১২ রান করে অপরাজিত থাকেন।

নয়ন

এই বিভাগের আরো সংবাদ