বিটকয়েনের লোভে ১২ হাজার কম্পিউটার হ্যাক

bitcoinপৃথিবীজুড়ে বিটকয়েন ব্যবহারকারির ১২ হাজার ব্যক্তিগত কম্পিউটার হ্যাক করা হয়েছে। তথ্য প্রযুক্তির নিরাপত্তা ফার্ম ট্রেন্ড মাইক্রো পরিচালিত এক জরিপে এই তথ্য বেরিয়ে আসে। খবর বিজনেস স্ট্যান্ডার্ডের।

জরিপে বলা হয় ‘বিটকয়েন মাইনিং ম্যালওয়ার’ নামের ভাইরাসের মাধ্যমে পৃথিবী জুড়ে বিটকয়েন ব্যবহারকারিদের লক্ষ্য করে আক্রমণ চালানো হয়। এই আক্রমণের মূল উদ্দেশ্য বিটকয়েন চুরি করা। এই ম্যালওয়ার কম্পিউটারের গতি কমিয়ে দেয় এবং ব্যবহারকারির বিটকয়েন হ্যাকারের অ্যাকাউন্টে ট্রান্সফার করে দিতে পারে।

ট্রেন্ড মাইক্রোর দক্ষিণ এশিয় মহা-ব্যবস্থাপক ধানাইয়া থাকার জানান, বিটকয়েন ব্যবহারকারিরা সাইবার ক্রিমিনালদের শীর্ষ লক্ষ্যে পরিণত হয়েছেন। কারণ বিটকয়েনের লেনদেন স্থায়ী এবং এর জন্য কোন খরচ লাগেনা। তার মতে, চিন্তার বিষয় হল ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করার মত কোন কর্তৃপক্ষ এখনো গড়ে তোলা হয়নি।

আক্রান্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভারত। এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আক্রান্তের হার সবচেয়ে বেশি। বেশি আক্রান্ত ছয়টি দেশের মধ্য চারটি এই অঞ্চলে অবস্থিত, এদের মধ্যে জাপান সবার প্রথমে।

বিটকয়েন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ভার্চুয়াল মুদ্রা। এর মাধ্যমে ইন্টারনেট ক্রয়-বিক্রয় এবং অর্থের লেনদেন করা যায়। সম্প্রতি বিটকয়েন কর্তৃপক্ষ ৬৭ টি নতুন মুদ্রা প্রচলন করে। ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে বিটকয়েন ব্যবহার না করার পরামর্শ দেয়া হয়েছে।

এসবি/