ফ্রান্সে ৭৫ শতাংশ আয়করের অনুমোদন

Franceফ্রান্সের সর্বোচ্চ আদালত দেশের ১ মিলিয়নের চেয়ে বেশি ইউরো উপার্জনকারীদের বেতনে ৭৫ শতাংশ কর আরোপ প্রস্তাবের অনুমোদন দিয়েছে। কর আরোপের এই প্রস্তাব প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ স্বাক্ষরিত পলিসিগুলোর একটি। খবর –সিএনএনের।

এক বছর আগে যখন ব্যক্তির আয়ের উপর কর আরোপের এই প্রস্থাব করা হয় তখন দেশটির সাংবিধানিক কাউন্সিল এই প্রস্থাবকে অসংবিধানিক ঘোষণা করেন। কিন্তু সম্প্রতি এই প্রস্থাবকে সংশোধন করে দেশটির সরকার এক মিলিয়ন ইউরোর বেশি উপার্জনকারীদের বেতনে ৭৫ শতাংশ কর আরোপের নীতিমালা প্রণয়ন করে।

জানা গেছে, এই কর আরোপের সিদ্ধান্ত বছর দুই স্থায়ী হবে। এতে বিদায়ী ও আসন্ন  বছরে অর্থাৎ ২০১৩ ও ২০১৪ সালে উপার্জিত ব্যক্তিক আয়ের উপর কর আদায় করা হবে।

আয়কর আরোপের নীতিমালা উচ্চ আদালতের অনুমোদন পাওয়ায় দেশটির ব্যাংক কর্মকর্তারা তাদের কাজ ও সঞ্চয় নিয়ে শংকিত হয়ে পড়েছেন। বিশেষ করে এ নিয়ে দেশটির ফুটবল ক্লাবগুলো নড়েচড়ে বসেছে। এর আগেও চলতি বছরের শুরুতে ক্লাবগুলো ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছিলো।

ফ্রান্সের ক্লাবগুলোর তরফ থেকে জানানো হয়েছে, অধিকাংশ ক্লাব আর্থিক দৈন্যদশার মধ্য দিয়ে যাচ্ছে। এখন যদি আবার ফুটবল প্লেয়ারদের উপর কর আরোপের এই সিদ্ধান্ত চাপানো হয় তবে ক্লাবগুলোর মাঠে মারা যাওয়া ছাড়া আর উপায়ই নেই। বাধ্য হয়ে তাই ক্লাবগুলো প্রতিবাদে নেমেছে।

ফুটবল ক্লাব ছাড়াও দেশের বড়ো বড়ো ব্যবসায়ী ও খ্যাতিমান ব্যক্তিত্বরাও প্রকাশ্যে এই কর নীতিমালার নিন্দা-প্রতিবাদ জানিয়ে আসছেন। ফিল্ম স্টার জেরার্ড দেপারদিউ এর প্রতিবাদে দেশ ত্যাগ করেছেন বলেও জানা গেছে।

পৃথিবীর অন্য কোন দেশে ব্যক্তিক আয়ের উপর এতো বেশি কর আরোপের নজির নেই। মার্কিন যুক্তরাষ্ট্র তার নাগরিকদের উপর সর্বোচ্চ ৪৫ শতাংশ কর আরোপ করে থাকে।