নাসিরনগরে আশার শিক্ষা সেবিকাদের দিনব্যাপী কর্মশালা

Nasirnagar (ASA) Pictureবেসরকারি উন্নয়ন সংস্থার (আশা) ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার সদর ব্রাঞ্চের উদ্যোগে প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ কর্মসূচির  আওতায় ব্রাঞ্চের আওতাভুক্ত ১৫টি শিক্ষা কেন্দ্রে কর্মরত সুপারভাইজার ও শিক্ষা সেবিকাদের নিয়ে সোমবার দিনব্যাপী ষান্মাসিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। আশার নাসিরনগর আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালায় শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ,পাঠ আয়ত্ত করতে সহায়তা ও শিক্ষার মান উন্নয়নে সহায়তা প্রদানের লক্ষ্যে হতদরিদ্র পরিবারের পিছিয়ে পড়া শিশুদের শিক্ষার আলোয়  আলোকিত করার বিষয়ে আলোচনা করা হয়।

আশার আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ ইসমাইল হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন আশার ডিস্ট্রিক্ট ম্যানেজার মো: কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাব সাধারণ সম্পাদক আকতার হোসেন ভূইয়া। কর্মশালায় উপজেলার ১৫টি শিক্ষা কেন্দ্রে কর্মরত সুপারভাইজার ও সেবিকারা অংশ নেন। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক রির্সোর্স ইন্সট্রাক্টর মোঃ শাহজাহান ভূঁইয়া।  কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, ব্রাঞ্চ ম্যানেজার মোঃ সাফিউদ্দিন,  শিক্ষা সুপারভাইজার এস এম বদিউল আশরাফ মুরাদ।

কর্মশালায় আশার ডিস্ট্রিক্ট ম্যানেজার মো: কামরুল হাসান বলেন, শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়া ছাত্রছাত্রীদের সংখ্যা হ্রাস করে শিক্ষার আলোয় আলোকিত করতেই আশা এ কমসূচি গ্রহণ করেছে। নাসিরনগর উপজেলায় ১৫ টি শিক্ষা কেন্দ্র চালু করা হয়। আশার শাখা কার্যালয়ের অর্ন্তভুক্ত মহলায়  সর্বোচ্চ ২৫ জন শিক্ষার্থী নিয়ে ১ জন সেবিকার মাধ্যমে একটি পাঠদান কেন্দ্র গঠিত হয়। বিদ্যালয়ের পাঠ্যবই অনুসরণ করে সকালে অথবা বিকেলে (শিক্ষার্থীদের স্কুলের সময়ের সাথে সংগতি রেখে) মোট ২ ঘন্টা পাঠদান করানো হচ্ছে। এছাড়াও এর ধারাবাহিকতায় ২০১৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার ৪টি ব্রাঞ্চে ৬০টি শিক্ষা কেন্দ্র (চালু) সম্প্রসারণ করা হবে।

এআর