রাজশাহীতে পিএসসি পরীক্ষায় শত ভাগ পাস

rajshahi

rajshahiপ্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় ভালো ফলাফল করেছে রাজশাহীর ক্ষুদে শিক্ষার্থীরা। এবার রাজশাহী জেলায় পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯২০ জন। এর মধ্যে বালক ১৯৬২ এবং বালিকা ১৯৫৮ জন রয়েছে। গত বছর এ জেলায় পাসের হার ছিল ৯৮ দশমিক ৭৮ শতাংশ।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নফীসা বেগম জানান, পিএসসি পরীক্ষায় জেলার বোয়ালিয়া থানাসহ মহানগরীর ৯টি উপজেলায় ৪৪ হাজার ৯৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৩ হাজার ৭১১ জন পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৪২ হাজার ৪৮৫ জন পাস করেছে। পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ। এরমধ্যে বোয়ালিয়া থানায় (মহানগরী) পিএসসি পরীক্ষায় পাসের হার ৯৯.০৬।

এদিকে, জেলায় পাসের হারে এবারও শীর্ষে রয়েছে দুর্গাপুর উপজেলা।এ উপজেলায় পাসের হার ৯৯ দশমিক ৮৪ ভাগ। জেলার অন্য উপজেলাগুলোর মধ্যে গোদাগাড়িতে পাসের হার ৯৯, চারঘাটে ৯৭ দশমিক ০৪, তানোরে ৯৮.৯৮, পুঠিয়ায় ৯৮ দশমিক ৮৭, পবায় ৯৭ দশমিক ৯৮, বাঘায় ৯৯ দশমিক ৭৩, বাগমরায় ৯৯দশমিক ২৯ ও মোহনপুরে ৯৯দশমিক ৫৬ শতাংশ পাসের হার অর্জন করেছে।

অপরদিকে, ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় রাজশাহী জেলায় পাস করেছে ৯৩ দশমিক ৮৭ভাগ শিক্ষার্থী। এর মধ্যে বালকদের পাসের হার ৯৫ দশমিক ০৫ ও বালিকাদের ৯২ দশমিক ৭ভাগ। এই জেলায় মোট ৪ হাজার ৪৫৫জন শিক্ষার্থী সকল বিষয়ের পরীক্ষায় অংশ গ্রহণ করে। জিপিএ-৫ পেয়েছে ১০৫ জন বালক ও ৩২ বালিকা। তবে এই জেলায় অকৃতকার্য হয়েছে ১১৬জন বালক ও ১০৪জন বালিকা।