বছর শেষের চমক

DSE_CSE

ডিএসই ও সিএসইচমকের মধ্য দিয়ে শেষ হয়েছে চলতি ক্যালেন্ডার বছরে (২০১৩)পুঁজিবাজারের লেনদেন। বছর শেষ হতে আরও একদিন বাকী থাকলেও মঙ্গলবার পুঁজিবাজারে লেনদেন হবে না।ব্যাংক হলিডের কারণে এদিন লেনদেন বন্ধ থাকবে।

সোমবার বছরের শেষ দিনে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই লেনদেন ও মূল্যসূচক বেড়েছে। বেড়েছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)৭৪ ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। কমেছে মাত্র ২১ ভাগের দাম।

বাজার বিশ্লেষণে দেখা যায়,ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)ডিএসইএক্স সূচক ১ দশমিক ৩ শতাংশ বা ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ২৬৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১ দশমিক ১ শতাংশ বা ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৪৬৬ পয়েন্ট। এ দিন লেনদেন হয় ৩৮১ কোটি ৮৩ লাখ টাকা। রোববারের চেয়ে লেনদেন বেড়েছে ১১৭ কোটি ৫৩ লাখ টাকার। লেনদেন হওয়া ৭৪ শতাংশ কোম্পানির শেয়ার দর বাড়ে।

লেনদেন হয় ২৮৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। দর বেড়েছে ২১৪ টির কমেছে ৫১ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩ টির।

এ দিন ডিএসইতে লেনদেনের (টাকার পরিমাণে) শীর্ষে থাকা দশটি কোম্পানি হল-গোল্ডেন সন লিমিটেড,বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এ্যাপোলো ইস্পাত,লংকাবাংলা, ফ্যামিলিটেক্স,ডেল্টা লাইফ, জেনারেশন নেক্সট, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এবং আর্গন ডেনিমস লিমিটেড।

এ দিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সিএসই সার্বিক সূচক ১৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩ হাজার ২১৯ পয়েন্টে। সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ২৩৭ টাকার। সিএসই৩০ সূচক বেড়েছে ১৮০ পয়েন্ট এবং সিএসইএক্স সূচক বেড়েছে ১১২ পয়েন্ট।

এ দিন সিএসইতে লেনদেন হয়েছে ২০৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। দর বেড়েছে ১৪৬ টির কমেছে ৪৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ টির।

এমআরবি/