লেবাননকে ৩০০ কোটি ডলারের সহায়তা দিচ্ছে সৌদি সরকার

lebananসামরিক অস্ত্র কিনতে লেবাননের সামরিক বাহিনীকে ৩০০ কোটি ডলার সহায়তা দিচ্ছে সৌদি সরকার। তিন দিন আগে লেবাননের রাজধানী বৈরুতে শক্তিশালী এক বোমা বিস্ফোরণে নিহত দেশটির  সাবেক অর্থমন্ত্রী মোহাম্মদ শাতাহের  দাফনের কাজ  শেষ হওয়ার পর টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট মাইকেল স্লেমান এ ঘোষণা দেন। খবর বিবিসি ও টাইমস অব ইন্ডিয়ার।

তিনি জানান, সৌদি সরকার লেবাননের সেনাবাহিনীর জন্য ৩ বিলিয়ন ডলার অর্থ সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই টাকা দিয়ে সামরিক শক্তি বৃদ্ধিতে কাজে লাগাতে পারবে দেশটি।

স্লেমান আরও উল্লেখ করেন, সৌদি সরকার বলছেন এই সামরিক অস্ত্রগুলো ফ্রান্স থেকে খুব শিগগিরই কেনা হবে। এতে করে দুই দেশের মধ্যে সামরিক সমঝোতা ও ঐতিহাসিক বন্ধনটা আরও দৃঢ় হবে। গতকাল ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রানকোয়েস হল্যান্ডি  সৌদি আরবে সফরকালে এ ব্যাপারে আলোচনা করেছেন বলেও জানান তিনি।

এছাড়া প্যারিসও খুব তাড়াতাড়ি লেবাননের সেনাবাহিনীর সাহায্যার্থে সামরিক অস্ত্র, প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণে তাদের হাত বাড়িয়ে দিবে বলে আশা করেন তিনি। ফ্রান্সের প্রেসিডেন্টের পক্ষে ফেবরিক হারমেল জানান, তিনি এ ব্যাপারে এখনও তেমন কিছু জানেন না।

বিবিসির এক প্রতিনিধি সিবিস্তিয়ান উশার জানিয়েছেন, সৌদি সরকার লেবাননে হিজবুল্লাহ, শিয়াদের আন্দোলনে এই সাহায্যর ব্যাপারে পরোক্ষভাবে ইংগিত দিয়েছেন মাত্র।

উল্লেখ্য, সিরিয়ায় চলমান গৃহযুদ্ধের প্রেক্ষিতে সাম্প্রতিককালে লেবাননের সুন্নি-সিয়াদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এসআর/