সুইস ব্যাংকের ভল্ট বিক্রি হবে
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

সুইস ব্যাংকের ভল্ট বিক্রি হবে

Swis_Vaultসুইস ব্যাংক আর সুইজারল্যান্ড নামটি কালে কালে প্রায় সমার্থক হয়ে দাঁড়িয়েছে। সুইস ব্যাংক কর্তৃপক্ষ তাদের ক্লায়েন্টদের পূর্ণ গোপনীয়তার নিশ্চয়তা দিয়ে থাকে। আর তাই সারা বিশ্বের বিভিন্ন প্রান্তের লোক তাদের অর্থ-বিত্ত লুকিয়ে রাখতে সুইস ব্যাংকের ভল্ট ব্যবহার করে থাকেন।

সুইস ব্যাংকের ভল্ট ভীষণভাবে সুরক্ষিত। ব্যাংকিংয়ে গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে সুইস আইনও সাংঘাতিক রকমের কড়া। গোপনীয়তা ভঙ্গকারীর কারাদণ্ড এমনকি যাবজ্জীবনও হতে পারে।সুইস ব্যাংকের ভল্টে অর্থ লুকিয়ে রাখেন যারা তারা বেশিরভাগ ক্ষেত্রে এতই গোপনীয়তা রক্ষা করতে চান যে, ব্যাংক কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া থাকে তাদের সঙ্গে কোনোরকম যোগাযোগ না করার জন্য। এর ফলে সুইস ব্যাংকগুলোতে এমন কিছু টাকা পড়ে আছে যেগুলোর মালিক এখন মৃত।

সম্প্রতি ব্যাংকের একটি দল  এই ভল্ট বিক্রি করার উদ্যেগ হাতে নিয়েছে। সুইজারল্যান্ডে প্রতি নাগরিকের মাসিক সর্বনিম্ম আয় নিশ্চিত করতে প্রচার প্রচারণা চালানোর জন্য তারা এ প্রকল্প হাতে নেয়। বর্তমানে এতে রয়েছে  আট মিলিয়ন মুদ্রা যার মুল্য বাংলাদেশি প্রায় ৬৪ কোটি। খবর ডেইলি মেইল।

নিরাপত্তা খাতিরে এ ভল্ট সুইজারল্যান্ডের ব্যাসেলে  রাখা হয়েছে। কিন্তু দলটি বলছে,ভল্টটি এখন সরিয়ে বিশ্বের অন্য যেকোন জায়গায় করা যেতে পারে।

১৯১২ সাল থেকে এই ভল্টে মুদ্রা সংগ্রহ শুরু হয়। এতে রয়েছে ১৬১৯ টি ডিপোজিট বক্স । আর এ বক্স এবং লকারগুলো স্টিল এবং ব্রেস জাতীয় পদার্থে তৈরি ।

অক্টোবর মাসে এই ভল্টে ৫ সেন্টের আট মিলিয়ন ম্রুদ্রা সংরক্ষণ ছিল ( সুইজারল্যান্ডে প্রত্যেক নাগরিকরে জন্য একটি হিসেবে) এর আগে সুইজারল্যেন্ডের বার্ণে অবস্থিত সংসদ ভবনে ১৫ টন মুদ্রা প্রদর্শন করা হয় । বর্তমানে  ভল্ট এবঙ এর মধ্য যা কিছু তার বিক্রির জন্য টেণ্ডার আহবান করা হয়েছে ।

চে ওয়াগনার বলেন, এটা সইজারল্যান্ডের অনেক পুরাতন একটি ব্যঙক ভোল্কব্যাংক থেকে অনেক নিরাপদ বিশ শতকে এসে হাতে  তৈরি এমন সুন্দর ব্যাংক খুজে পাওযা যায় না ।

তিনি জানান, এটার আকার অনেক সুন্দর, স্থানান্তরযোগ্য । এটা মুল স্থান থেকে যেকোন সময় সরিয়ে নেয়া যাবে । এছাড়া চাইলে বিশ্বের যেকোনো স্থানে প্রতিস্থাপন করা যাবে ।

তিনি আরো জানান, ঔতিহাসিক ভাবে, এটা যে শুধু অর্থরক্ষণের ব্যাংক তা  নয় বরং বিশ্বে অদ্বিতীয় এবং এ ব্যাংক সুইজারল্যান্ডের  সংস্কুতিরও একটা অংশ ।আমাদের এ প্রকল্পের মুল লক্ষ্য হচ্ছে, সুইজারল্যান্ড বসবাসকারী প্রত্যেক নাগরিকের জন্য সর্বনিম্ম মাসিক আয়  ($ 2,700) পরিবারের আয় নিশ্চিত করা ।

সেই হিসেবে গত মাসে দেশটির সংসদ ভবনে  এর ক্যাশ দেখানো হয়। কতৃপক্ষ ১ লাখ ৩০ হাজার  স্বাক্ষর বিশিষ্ট একটি স্বারকলিপি   সংসদ সদস্যের কাছে  জমা দেয় । সংবিধান অনুযায়ী সুইজ সংসদ ১ লাখের বেশি যেকোনো স্বারক লিপি হলে তা গ্রহন করবে কতৃপক্ষ আশাবাদ ব্যক্ত করে ।

তারা  আশা করে যে, ভল্ট বিক্রির টাকা বিশ্বব্যাপী প্রচার প্রচারণা চালানো জন্য তহবিল গঠনে  সহায়তা করবে ।

এই বিভাগের আরো সংবাদ