শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক ২০১৩ সালে বিশ্বে সাংবাদিক নিহত ৭০

২০১৩ সালে বিশ্বে সাংবাদিক নিহত ৭০

২০১৩  সালে বিশ্বে সাংবাদিক নিহত ৭০

Reporters_killসিরিয়াতে চলমান গৃহযু্দ্ধে সংবাদ সংগ্রহের জন্য ২৯ ও ইরাকে ১০ জনসহ ২০১৩ সালে বিশ্বে মোট ৭০ জন সাংবাদিক দায়িত্বরত অবস্থায় নিহত হয়েছেন। সোমবার নিউইয়র্কভিত্তিক সংস্থা সাংবাদিক রক্ষা কমিটির বরাত দিয়ে দি ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় নিহত সাংবাদিকদের মধ্যে অধিকাংশই তাদের নিজের দেশের গণমাধ্যমের জন্য সংবাদ সংগ্রহ করছিলেন, এদের মধ্যে কেউ কেউ সরকারি গণমাধ্যমে কাজ করতেন আবার কেউ কাজ করতেন বেসরকারি টেলিভিশনে, কেউ বা বিরোধী দলের বিট কভার করতেন।

এছাড়া সাংবাদিকদের কয়েকজন ছিলেন বিদেশি গণমাধ্যমের সাংবাদিক। এর মধ্যে ছিল আল জাজিরার সাংবাদিক মোহাম্মদ আল মুসালিমা যাকে গুলি করে হত্যা করা হয়।

এছাড়া ৭০ জনের মধ্যে চলতি বছরের ১৪ আগস্ট মিশরের ৬ জন সাংবাদিক নিহত হয়। এ সময় প্রেসিডেন্ট মুরসির বিরুদ্ধে আন্দোলনকালীরা যে বিক্ষোভ করছিল সেই বিষয়ে সংবাদ সংগ্রহের কাজে রত ছিলেন তারা।

সাংবাদিক রক্ষা কমিটির ডেপুটি ডিরেক্টর রবার্ট মানহানি এক বিবৃতিতে জানান, ২০১৩ সালে সাংবাদিকদের  মৃত্যুক্ষেত্র হিসেবে পরিণত হয়েছে মধ্য প্রাচ্য। তিনি বলেন, ইরাকে সহিংসতা ও সিরিয়ায় গৃহযুদ্ধকে কেন্দ্র করে  কিছু কিছু স্থানের সংবাদ সংগ্রহে অনীহা কিংবা জোর পূর্বকভাবে সংবাদ সংগ্রহ করতে এসব সাংবাদিকদের মেরে ফেলা হয়।

১৯৯২ সাল থেকে নিউইয়র্কভিত্তিক সাংবাদিক রক্ষা কমিটি প্রতি সাংবাদিকদের মৃত্যুর ওপর জরিপ চালিয়ে আসছে।

কমিটির ওই প্রতিবেদনে বলা হয়, সংঘর্ষ চলাকালে সংবাদ সংগ্রহ করতে গিয়ে অধিকাংশ সাংবাদিকরা নিহত হয়েছে। তবে কিছু কিছু দেশে সেনসিটিভ বিষয়কে কেন্দ্র করে সংবাদ কভারেজ করার পরেও পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশসহ ব্রাজিল, কলম্বিয়া, ফিলিপাইন, ভারত, পাকিস্তান ও রাশিয়া।

এ সব সেনসিটিভ বিষয়ের মধ্যে রয়েছে পুলিশের সাথে ভুল বুঝাবুঝি, রাজনৈতিক দুর্নীতি, বিভিন্ন ধরনের ড্রাগ আটকের সংবাদ সংগ্রহ করা।

এস আর/ এআর