২০১৩ এর ১০ সেরা অভিনেত্রী

ইন্ডিয়া টাইমস সম্প্রতি বিদায়ী বছরের সেরা দশ অভিনেত্রী নির্বাচন করেছে। বলাই বাহুল্য, পারফর্মেন্সের চেয়ে বক্স অফিস মাত করার উপর ভিত্তি করে বরাবরের মতো এবারও এই তালিকা তৈরি করা হয়েছে। অবশ্য যাদের নাম এই তালিকায় এসেছে তারা কেউই খারাপ পারফর্ম করেনি। এবার দেখে নেওয়া যাক এ বছরের সেরা ১০ অভিনেত্রীর তালিকায় কারা উঠে এসেছেন-

Deepika Padukone 1

 

১) দীপিকা পাডুকোন- এ বছর দীপিকা একের পর এক নিজের রেকর্ড ব্রেক করেছেন। তার ধারাবাহিক সাফল্যে সর্বশেষ সংযোজন ছিলো গোলিয়ে কি রাসলীলা- রাম লীলা। এর আগে রেস টু, ইয়ে জাওয়ানি হেই দেওয়ানি ও চেন্নাই এক্সপ্রেস -এ রেকর্ড সাফল্য বগলদাবা করেন এই বলিউড অভিনেত্রী। পুরো বছর জুড়ে রেকর্ড সাফল্য কব্জা করায় এ বছরের সেরা অভিনেত্রী তিনি।

 

 

 

 

 

Supriya Pathak 2

 

২) সুপ্রিয়া পাঠক- এই গুজরাটি অভিনেত্রী দীপিকার মতো খ্যাতিমান নন। যদিও গত শতাব্দির সেই আশি-নব্বই দশক থেকে তিনি টিভি ও সিনেমায় কাজ করে আসছেন। ভালো অভিনয়ের কারণে বিভিন্ন পুরুস্কারের জন্য এর আগে মনোনীত হয়েছেন। পুরুস্কারও পেয়েছেন। এবার গোলিয়ে কি রাসলীলা- রাম লীলা মুভিতে লীলার মার চরিত্রে অভিনয় করে বছরের দ্বিতীয় সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন তিনি।

 

 

 

kalki-koechlin 3

 

 

৩) কালকি- এ বছর মাত্র দুটো ছবিতে অভিনয় করেছেন এবং দুটোতেই ভালো পারফর্ম করেছেন। বিশেষ করে ইয়ে জাওয়ানি হেই দেওয়ানিতে ভালো পারফর্মের জন্য এ বছর তৃতীয় সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন তিনি।

 

 

 

 

 

Sonakshi-Sinha 4

 

৪) সোনাক্ষী সিনহা- দাবাং ছবির মাধ্যমে বলিউডে তার পথচলা শুরু হয়। এ বছর তার অভিনীত পাঁচটি ছবি মুক্তি পেয়েছে। যার মধ্যে ভালো ব্যবসায়িক সাফল্য পেয়েছে লুটেরা, বস, আর রাজকুমার। সেই সুবাদে সেরা অভিনেত্রীর তালিকায় ৪র্থ অবস্থানে রয়েছেন তিনি।

 

 

 

Vidya Balan 5

 

৫) বিদ্যা বালান- গত বছর ব্যাপক আলোচিত নায়িকা বিদ্যা বালান এবার তেমনভাবে নজর কাড়তে পারেননি। বছরের একমাত্র ছবি গানচক্কর ব্যাবসায়িক সাফল্য পায়নি, তবে ভালো অভিনয় করে প্রসংশিত হয়েছেন তিনি। এবার সেই সূত্রে সেরা অভিনেত্রীর তালিকায় তিনি রয়েছেন ৫ম স্থানে।

 

 

 

 

 

Nimrat Kaur 6

 

৬) নিমরাত কৌর- লাঞ্চবক্স মুভি তুমুল ব্যবসা করেনি, তবে ব্যাপক প্রসংশিত হয়েছিলো চলচ্চিত্র সমালোচকদের কাছে। ছবিতে সবাই ভালো অভিনয় করেছেন, নিমরাত কৌরও তাই। আর এ কারণেই সেরা অভিনেত্রীর তালিকায় তিনি আছেন ৬ নাম্বার অবস্থানে।

 

 

 

 

Sonam-Kapoor 7

 

 

৭) সোনম কাপুর- রানঝানা ও ভাগ মিলখা ভাগ মুভিতে ভালো অভিনয় করেছেন সোনম, ছবি দুটির ব্যবসায়িক সাফল্যও ভালো। তাই সোনম এবার সেরা অভিনেত্রীর দৌড়ে আছেন সপ্তম অবস্থানে।

 

 

 

 

 

 

richa-chadda 8

৮) রিছা ছাদ্দা- এ বছর অভিনয় করেছেন তিনটি ছবিতে। যদিও ব্যবসায়িকভাবে সাফল্য পেয়েছে মাত্র একটি ছবি, গোলিয়ে কি রাসলীলা –রামলীলা। রনবীর-দীপিকার পাশাপাশি তিনিও এই মুভিতে ভালো অভিনয় করেছেন। তাই সেরা অভিনেত্রীর তালিকায় রিছা ছাদ্দা আছেন ৮ নাম্বার অবস্থানে।

 

 

 

Vaani Kapoor 9

 

৯) ভানি কাপুর- শুদ্ধ দেশি রোমান্স মুভিতে চমৎকার অভিনয়ের জন্য ৯ নাম্বার অবস্থানে আছেন ভানি কাপুর।

 

 

 

Shraddha-Kapoor 10

 

 

১০) শ্রদ্ধা কাপুর- এ বছর অভিনয় করেছেন দুটো মুভিতে। দুটোতেই ভালো পারফর্ম করেছেন। আশিকি ২ ও গোরি তেরে পিয়ার মেইন ভালো ব্যবসাও করেছে। তাই সেরা অভিনেত্রীর দৌড়ে শ্রদ্ধা আছেন ১০ নাম্বার অবস্থানে।