‘দেশ কোথায়, গোপালি?’

Khaleda-Zia

Khaleda-Ziaমার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচিতে অংশ নিতে না পেরে সরকারের পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি ক্ষোভ ঝেড়েছেন বিরোধী নেতা  বেগম খালেদা জিয়া।

তিরস্কার করেছেন অনেক পুলিশ কর্মকর্তাকে। রোববার বিকালে  গুলশানে খালেদা জিয়ার বাসভবনে উপস্থিত পুলিশ কর্মকর্তাএদর উদ্দেশ্যে তিনি তীর্যক মন্তব্য করেন। এ সময় তিনি পুলিশের এক নারী কর্মকর্তার উদ্দেশ্যে বলেন, “এই যে মহিলা আপনি এখন কথা বলছেন না কেন। এতক্ষণ তো অনেক কথা বললেন। দেশ কোথায়? গোপালি? গোপালগঞ্জ জেলার নামই বদলিয়ে দেব। গোপালগঞ্জ আর থাকবে না।”

তিনি নিরাপত্তা কর্মীদের উদ্দেশ্যে বলেন, দেশ আজ কোথায় যাচ্ছে? এরা সবাই গোপালগঞ্জের।  গোপালগঞ্জের নামই বদলে যাবে। গোপালগঞ্জের নামই থাকবে না। যাঁরা এসব করছেন, আপনাদের ওপর আল্লাহর গজব পড়বে।

গত ২৪ ডিসেম্বর (মঙ্গলবার) খালেদা জিয়া ২৯ ডিসেম্বর বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির ঘোষণা দেন। এর পর থেকে বিরোধীদলীয় নেতার বাড়ির সামনে নিরাপত্তা বাড়ানো হয়। শনিবার  রাত থেকে এ নিরাপত্তা আরও জোরদার করে বাড়ির সামনে বালি ভর্তি ট্রাক দিয়ে ব্যারিকেট সৃষ্টি করা হয়। মোতায়েন করা হয় আট প্লাটুন পুলিশ। পরদিন সকাল সাড়ে ১০টার দিকে একটি জলকামানও নেওয়া হয় সেখা নে। পুলিশের সাথে যোগ দেয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় কোনো সাংবাদিককেও খালেদার সাথে কথা দেওয়া হয়নি।

বেলা সাড়ে তিনটার দিকে দক্ষিণ-পূর্বপাশের একটি বাড়ির সীমানাপ্রাচীর বেয়ে ভেতরে ঢুকে সাংবাদিকদের একটি দল খালেদার গাড়ির কাছে গিয়ে সংবাদ সংগ্রহ করেন।

এ সময় নিরাপত্তাকর্মীদের উদ্দেশ্যে বিরোধীদলীয় নেতা বলেন, ‘আপনাদের অফিসার কোথায়? এতক্ষণ তো অনেক কথা বলেছেন। এখন মুখটা বন্ধ কেন? গোপালগঞ্জের জেলার নামই বদলে যাবে। গোপালগঞ্জ আর থাকবে না। ৫৭ জন সেনা অফিসারকে হত্যা করল। সেদিন হাসিনার এই ফোর্স কোথায় ছিল? কেন সে পাঠায়নি এই ফোর্সকে। কারণ সে নিজেই জড়িত ছিল এই হত্যাকাণ্ডে।’

পুলিশের উদ্দেশে খালেদা জিয়া বলেন, ‘হাসিনার দালালি করে লাভ হবে না। বাংলাদেশের মানুষের সঙ্গে থাকুন। জনগণের সঙ্গে থাকেন। দেশের মানুষের সঙ্গে থাকেন। দেশ বাঁচবে, মানুষ বাঁচবে। আর আপনারা এখন ঘরে ঘরে ঢুকে মানুষ হত্যা করছেন। মনে করেন এগুলোর হিসাব নাই? এই মা-বোনের কান্না … বিডিআরের অফিসারদের ওয়াইফদের কান্না।  আজকে যাঁরা এই জুলুম নির্যাতন করছেন, তাঁদেরকে একদিন এদের মতো চোখের পানি ফেলতে ফেলতে চোখ অন্ধ হয়ে যাবে।’

খালেদা জিয়া আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে বলেন, ‘ধাক্কাধাক্কি বন্ধ করেন। ধাক্কাধাক্কি করবেন না। আমাদের গায়ের ওপর উঠে পড়বেন না। দূরে থাকেন। আপনাদের জায়গা যেখানে, সেখানে। আপনাদের তো রাস্তায় থাকার কথা, বাড়িতে এসে গেছেন কেন? ’

বাড়িতে ঢুকে যাওয়ার আগে বিরোধীদলীয় নেতা সাংবাদিকদের বলেন, দেশরক্ষা, গণতন্ত্র রক্ষার সৈনিক আপনারা। আমরা আছি আপনাদের সাথে। থাকব ইনশাআল্লাহ। যারা রাজপথে নেমেছে, নানাভাবে লাঞ্ছিত হয়েছে, তাদের প্রতি আমি জানাই সহানুভূতি। আন্তরিক ধন্যবাদ।