সোমবারও ‘মার্চ ফর ডেমোক্রেসি’

khaleda zia

khaleda ziaআগামি সোমবারও ‘গণতন্ত্রের অভিযাত্রা’ বা মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রোববার বিকেলে বাসা থেকে বের না হতে পেরে কয়েকটি গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

এর আগে আজ দুপুর থেকেই কয়েক দফা বাইরে যাওয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু পুরো এক প্লাটুন পুলিশ ও র‌্যাব বাড়ির ফটকে অবস্থান নিয়ে থাকায় তিনি বের হতে পারেননি।

 

গুলশানে বাড়ির ফটক খোলা থাকলেও বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সেখানে রীতিমতো দেয়াল তৈরি করেছেন। ফটকের ভেতরে সাদা রঙের গাড়ির সামনের আসনে প্রায় এক ঘণ্টা বসে থাকার পর পৌনে ৪টার সময় নেমে আসেন খালেদা। এ সময় তার এক হাতে ছিল জাতীয় পাতাকা।

র‌্যাব-১ এর কমান্ডার কিসমৎ হায়াত সহ র‌্যাব বেশ কয়েকজন র‌্যাব সদস্যও রয়েছেন ফটকের সামনে।বাড়ির সামনে এক প্লাটুন ছাড়াও রাস্তার ওপর রয়েছে এ প্লাটুন নারী পুলিশ। আর সড়কের প্রবেশপথসহ পুরো এলাকায় মোতায়েন করা হয়েছে আরো ছয় প্লাটুন পুলিশ। বাড়ির সামনে একটি জলকামানও রাখা হয়েছে।

বাড়ির সামনে দুটো ও রাস্তায় গলির মুখে তিনটি বালিবোঝাই ট্রাক আড়াআড়িভাবে রেখে রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। অবশ্য গুলশানের ওসি রফিকুর ইসলাম বলছেন, নষ্ট হয়ে ওভাবে দাঁড়িয়ে আছে ট্রাকগুলো।খালেদা জিয়ার প্রটোকলের পুলিশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে বিএনপি নেতারা অভিযোগ করলেও সকাল থেকেই তাদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

খালেদা জিয়া একদিন আগে এক ভিডিও বার্তায় তিনি উপস্থিত হতে না পারলেও সমাবেশ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। সেইসঙ্গে সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে বলেন তিনি।