দেশ সেরা বরিশাল বোর্ড

barisal-education-board২০১৩ সালের জুনিয়রস্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় দেশ সেরা বোর্ড হয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। এই বোর্ড থেকে এবার বছর ৮৫ হাজার ছয়শত ৭৫ জন জন শিক্ষার্থী অংশ নেয়। আর পাস করে  ৮২ হাজার ৭৬২ জন। সে হিসেব পাসের হার ৯৬ দশিমক ৬০ শতাংশ।

উল্লেখ্য এবছর জেএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে মোট পাসের হার ৮৯ দশমিক ৯৪ শতাংশ। এ বছর এই পরীক্ষায় পাশের হার ৮৯ দশমিক ৯৪ শতাংশ।  সারা দেশে অষ্টম শ্রেণির ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন পরীক্ষার্থীরর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭৫ হাজার ১০৯ জন।  জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭২ হাজার ২০৮ হাজার জন।

সকাল ১০ টায় শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান মন্ত্রীর কাছে এ বছরের ফলাফল তুলে দেন।

এদিকে রোববার বেলা ১১টায় বরিশাল বোর্ডর পাসের হারের এই পরিসংখ্যান জানান বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক  মুহাম্মাদ শাহ আলমগীর।

তিনি জানান, পাসের হার ওজিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে আছে মেয়েরা। এবার বোর্ডটি থেকে মোট ৬,৩৫৬ জন মেয়ে ও ৪,৪০৭ জন ছেলে জিপিএ -৫ পেয়েছে। আর পরীক্ষায় মোট ৪৪,১০৭ জন মেয়ে ও ৪১,৫৬৮ জন ছেলে অংশ গ্রহণ করে।

স্কুলগুলোর মধ্যে প্রথম হয়েছে বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। দ্বিতীয় অবস্থানে আছে বরিশাল ক্যাডেট কলেজ আর তৃতীয় হয়েছে বরিশাল জিলা স্কুল।