দক্ষিণ সুদানে আলোচনা শুরুর আন্তর্জাতিক চাপ বাড়ছে

south sudanশান্তি আলোচনা শুরু করার জন্য দক্ষিণ সুদানে আন্তর্জাতিক চাপ বেড়েই চলেছে। চলমান সহিংসতা গৃহযুদ্ধে রুপ নেয়ার আগে সরকার এবং বিদ্রোহীদের শান্তি আলোচনা শুরু করার জন্য সময় বেধে দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আফ্রিকান আঞ্চলিক জোট আইজিএডি এর পক্ষ থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত এই সময় বেধে দেয়া হয়েছে। ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র ডিনা মুফতি বলেন, আইজিএডি এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে শুক্রবার হতে চার দিনের মধ্যে উভয়পক্ষকে আলোচনায় বসতে হবে। তাই আমরা ফলাফলের জন্য অপেক্ষা করছি।

আইজিএডি এর পূর্ণ রুপ ইন্টার গভর্নমেন্টাল অথোরিটি ফর ডেভেলাপমেন্ট। দক্ষিণ সুদানসহ আফ্রিকার আটটি দেশ নিয়ে এই জোট গঠিত।

প্রেসিডেন্ট সালভা কির শান্তি আলোচনায় আগ্রহ প্রকাশ করলেও বিদ্রোহী পক্ষের নেতা রিয়েক ম্যাচারের পক্ষ থেকে এখনো কোন বিবৃতি পাওয়া যায়নি।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং চিনের পক্ষ থেকেও শান্তি আলোচনা শুরুর আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘ দেশটিতে চরম মানবিক বিপর্যয়ে আশংকা প্রাকাশ করেছে। সংস্থাটির পক্ষ থেকে দক্ষিণ সুদানে শান্তিরক্ষী সদস্যদের সংখ্যা দ্বিগুণ করার সিদ্দান্ত নেয়া হয়েছে। এই লক্ষ্যে বাংলাদেশ থকে ৭২ সদস্যের একটি দল দক্ষিণ সুদানে পৌছানোর কথা রয়েছে।

উল্লেখ্য, গত ১৫ই ডিসেম্বর প্রেসিডেন্ট কির অভুত্থান প্রচেষ্টার অভিযোগ এনে তার ডেপুটি ম্যাচারকে বহিষ্কার করলে দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে।