২০২৮ সালে আমেরিকাকে টপকে যাবে চিন

World’s Largest Economy২০২৮ সালে আমেরিকাকে টপকে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ হবে চিন। ২০১৮ সালে জাপানকে সরিয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে জায়গা করে নেবে ভারত। ইউরোপের ক্ষেত্রে ২০৩০ সালের মধ্যে জার্মানিকে ছাপিয়ে এই মহাদেশের সর্ববৃহৎ অর্থনীতির দেশ হবে ব্রিটেন। লন্ডনের উপদেষ্টা সংস্থা সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চের (সিইবিআর) বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস।

প্রতি বছর বিভিন্ন দেশের লিগ টেবিল তৈরি করে সিইবিআর। সংস্থাটির মতে, এ বছরের লিগ টেবিলে বিশেষ কোনও পরিবর্তন নেই। শুধু মন্দা-জর্জরিত ইতালিকে সরিয়ে অষ্টম স্থানে চলে এসেছে রাশিয়া। আর দশম বৃহত্তম অর্থনীতির জায়গায় ভারতকে পিছনে ফেলে এগিয়ে এসেছে কানাডা।

সিইবিআরের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে অথনৈতিক লিগ টেবিলে রাশিয়া ষষ্ঠ স্থানে উঠে আসবে। মেক্সিকো থাকবে দ্বাদশ স্থানে। কোরিয়া থাকবে ১৩তম স্থানে এবং তুরস্ক থাকবে ১৭ নম্বরে। ২০২৩ সালে ভারত ও ব্রাজিল চতুর্থ এবং পঞ্চম স্থানের জন্য জোর লড়াই করবে।

প্রতি বছর বিশ্বের ৩০টি বৃহত্তম দেশের জিডিপি পরিসংখ্যান খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করে উপদেষ্টা সংস্থা সিইবিআর। আগামী পাঁচ, দশ এবং ১৫ বছরে সংশ্লিষ্ট অর্থনীতির দেশগুলোর কী হাল হতে পারে তার পূর্বাভাস দেয় সংস্থাটি। আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক এবং বিভিন্ন রাষ্ট্রের আর্থিক বৃদ্ধি, মূল্যবৃদ্ধি ও বিনিময় দর সম্পর্কে সিইবিআরের নিজস্ব পূর্বাভাস মিলিয়ে এই রিপোর্ট তৈরি হয়।

এ বছর সিইবিআরের ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিলে ভারত এক ধাপ পিছিয়েছে। দশম স্থান থেকে সরে একাদশ স্থানে নেমে এসেছে ভারত। ডলারের নিরিখে ভারতীয় মুদ্রার অবমূল্যায়নে ভারতের এই পদস্থলন।  কিন্ত্ত সিইবিআরের পূর্বাভাস, ভারতের আর্থিক বৃদ্ধি আর এক দশকে এমন জায়গায় পৌঁছবে যে জাপানকে সরিয়ে দেওয়ার ক্ষমতা রাখবে।