১২ ঘণ্টা পর মাওয়া-কাওরাকান্দিতে ফেরি চলাচল শুরু

madaripur
মাদারীপুরের মানচিত্র

madaripurঘণকুয়াশার কারণে ১২ ঘন্টা বন্ধ থাকার পর মাওয়া-কাওরাকান্দি নৌ-রুটে ফেরি চলাচল শুরু হয়েছে। এ সময় প্রায় তিন শতাধিক পরিবহন নিয়ে মাঝ নদীতে আটকে ছিল ৯টি ফেরি। শনিবার সকাল ১০টায় কুয়াশা কেটে যাওয়ার পর আবার ফেরি চলাচল স্বাভাবিক হয়।

কাওরাকান্দি ফেরি ঘাটের সহকারী ব্যবস্থাপক শাহনেওয়াজ চৌধুরি জানান, আকস্মিক ঘণকুয়াশার কারণে শুক্রবার রাত সাড়ে ১০টার পর থেকে মাওয়া-কাওরাকান্দি নৌরুটের সকল ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় তিন শতাধিক পরিবহন নিয়ে মাঝ নদীতে আটকে ছিল ৯টি ফেরি। এ ফেরিগুলোতে প্রায় ৫ শতাধিক যাত্রী রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। এছাড়া, কাওরাকান্দি ঘাটে যানজটে আটকে পড়ে প্রায় ৬ শতাধিক যানবাহন। এর মধ্যে রয়েছে প্রায় ২ শতাধিক যাত্রীবাহী পরিবহন।এ সময় তীব্র শীতে পদ্মার মাঝে আটকে পড়া শিশু ও মহিলা যাত্রীরা চরম দূর্ভোগের শিকার হন।

মাওয়া ও কাওরাকান্দি থেকে ছেড়ে যাওয়া যাত্রী ও পরিবহন নিয়ে ৫টি ফেরি এবং কাওরাকান্দি থেকে ছেড়ে যাওয়া ৪টি ফেরি মাঝ নদীর মাঝে আটকে পড়ে। ফেরিগুলো হলো-কাওরাকান্দি থেকে ছেড়ে যাওয়া রোরো ফেরি এনায়েতপুরি, শাহ মগদুম, থোবাল, টাপলু, মাওয়া থেকে ছেড়ে আসা বীর শ্রেষ্ট রুহুল আমিন, কলমিলতা কনক চাপা, রামপুরা এবং ল্যান্টিন।

এছাড়াও মাওয়া ঘাটে নোঙ্গর করা বীরশ্রেষ্ট্র জাহাঙ্গীর, রানীগঞ্জ এবং কাওরাকান্দি ঘাটে নোঙ্গর করা রয়েছে কাকলি ফেরি।

অপরদিকে, কাওড়াকান্দি ঘাটে যানজটে আটকে পড়েছে প্রায় ৬ শতাধিক যানবাহন। এর মধ্যে ছিল প্রায় তিনশতাধিক যাত্রীবাহী পরিবহন।