রাজশাহীতে গ্রামীণফোনের থ্রিজি সেবা চালু

Grameenphone 3G

Grameenphone 3Gদেশের সর্ববৃহৎ মোবাইল অপারেটর গ্রামীণফোন রাজশাহী মহানগরীতে তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি (থ্রিজি) সেবা চালু করেছে। শনিবার মহানগরীর আলুপট্টি মোড়ে গ্রামীণফোনের আঞ্চলিক কার্যালয়ে কেক কেটে আনুষ্ঠানিকভাবে এই থ্রিজি সেবার উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে সকালে মহানগরীতে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটির নেতৃত্ব দেন স্থানীয় দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলি এবং দৈনিক সোনার দেশের নির্বাহী সম্পাদক আকবারুল হাসান মিল্লাত।

প্রাথমিকভাবে রাজশাহী সিটি করপোরেশন এলাকার গ্রাহকরা থ্রিজি ব্যবহার করতে পারবেন। রাজশাহী জেলা আগামি বছরের মার্চ মাসের মধ্যে ক্রমান্বয়ে থ্রিজি নেটওয়ার্কের আওতায় আসবে। এছাড়া গ্রামীণফোন সেন্টারে গ্রাহকদের জন্য হাতে কলমে থ্রিজির অভিজ্ঞতা প্রদান করা হবে।

গ্রামীণফোন কর্তৃপক্ষ জানায়, এখন থেকে থ্রিজির আওতায় থাকা এলাকার গ্রাহকগণ গ্রামীণফোনের থ্রিজি প্যাকেজ ব্যবহার করতে পারবেন। দুটি গতি স্তরের ভিত্তিতে এই প্যাকেজগুলো নির্ধারণ করা হয়েছে। ৫১২ কেবি/সে গতির অধীনে ২ জিবি মাসিক প্যাকেজের দাম হবে ৪০০ টাকা (ভ্যাট প্রযোজ্য)। স্মার্টফোন ব্যবহারকারিদের জন্য আছে ৮০০ টাকায় স্মার্ট প্ল্যান যার অন্তর্ভূক্ত থাকবে আনলিমিটেড ডাটা (১.৫ জিবির ফর ফেয়ার ইউজেস পলিসি), ভয়েস কল, এসএমএস এবং এমএমএস। যারা বেশি ইন্টারনেট ব্যবহার করেন তাদের জন্য আছে আনলিমিটেড মাসিক প্যাকেজ (৮জিবির ফর ফেয়ার ইউসেজ পলিসি) ৯৫০ টাকায় (ভ্যাট প্রযোজ্য)।  এছাড়া  পাঁচ দিন মেয়াদী ৭৫ এমবি স্টার্টার প্যাক দাম মাত্র ৫০ টাকা (ভ্যাট প্রযোজ্য) ।

১ এমবি/সে গতির অধীনে ২জিবি মাসিক প্যাকেজের দাম হবে ৭০০ টাকা (ভ্যাট প্রযোজ্য)। স্মার্টফোন ব্যবহারকারিদের জন্য আছে ১১০০ টাকায় স্মার্ট প্ল্যান যার অন্তর্ভূক্ত থাকবে আনলিমিটেড ডাটা (১.৫ জিবির পর ফেয়ার ইউজেস পলিসি), ভয়েস কল, এসএমএস এবং এমএমএস। যারা বেশি ইন্টারনেট ব্যবহার করেন তাদের জন্য আছে আনলিমিটেড মাসিক প্যাকেজ (৮জিবির পর ফেয়ার ইউসেজ পলিসি) ১২৫০ টাকায় (ভ্যাট প্রযোজ্য)।

গ্রামীণফোনের থ্রিজি নম্বরে ভিডিও কল করতে খরচ হবে প্রতি মিনিট ১.২০ টাকা (১০ সেকেন্ড পালস)। অন্যান্য অপারেটরে ভবিষ্যতে ভিডিও কল করা যাবে।

প্রসঙ্গত, দেশের সর্ববৃহত্তম মোবাইল অপারেটর গ্রামীণফোনের সাড়ে ৪ কোটি গ্রাহক রয়েছেন এবং প্রতিষ্ঠানটি দেশের প্রত্যন্ত অঞ্চলে মোবাইল সেবা দিয়ে আসছে। গত ৮ সেপ্টেম্বর দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত থ্রিজি নিলামে প্রতি মেগাহার্টজ ২ কোটি ১০ লাখ ডলারে ২১০০ মেগাহার্টজ ব্যান্ড ১০ মেগাহার্টজ তরঙ্গ কেনার পর গ্রামীণফোন এই থ্রিজি সেবা চালু করলো।

এএস