মোস্তফা জব্বার একুশে পদক পাওয়ার যোগ্য: ইনু

Inu

হাসানুল হক ইনুমোস্তফা জব্বারের বিজয় কী বোর্ড বাংলা ভাষাকে নতুন প্রযুক্তিতে পরিচয় করে দিতে অগ্রণী ভুমিকা রেখেছে। তাই তিনি একুশে পদক পাওয়ার যোগ্য বলে মন্তব্য করলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ আইসিটি জার্নালিজম ফোরাম আয়োজিত ‘বিজয় বাংলা কীবোর্ড ও সফটওয়্যারের রজতজয়ন্তী’ উপলক্ষে শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

হাসানুল হক ইনু বলেন, বিজয় কী বোর্ডের সুবাদে শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের মানুষও ইংরেজীর খাঁচা থেকে বের হয়ে আসতে পারছে। তাছাড়া বর্তমান ডিজিটাল বাংলাদেশ গড়তে এ কী বোর্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

এ সময় তিনি বিজয় কী বোর্ডের উন্নয়নে সরকারী-বেসরকারীভাবে সহায়তার হাত বাড়ানোর জন্য সবার কাছে অনুরোধ জানান।

মোস্তফা জব্বারের একুশে পদক সম্পর্কে তিনি বলেন, এ ব্যপারে শীর্ষস্থানীয় পর্যায় থেকে সুপারিশ আসতে হবে। আর আমিও এ ব্যপারে সরকারকে অবগত করবো।

অনুষ্ঠানে ফনেটিক ডিকশনারী তৈরি করার উদ্যোগ গ্রহণ করা হবে বলেও জানান তিনি। এ সময় তিনি বাংলা ভাষাকে রোমান হরফে লেখার ব্যবহারের অপচেষ্টা বন্ধের আহ্বান জানান।

জাতীয় গ্রন্থাগারের পরিচালক কবি অসীম সাহা বলেন, বাংলাদেশে অনেক অযোগ্য লোকেরা একুশে পদক পায় কিন্তু মোস্তফা জব্বার বিজয় কী বোর্ড উদ্ভাবন করে বাংলা ভাষাকে তথ্যপ্রযুক্তিতে পরিচয় করে দিয়ে বাংলা ভাষায় বৈল্পবিক পরিবর্তন ঘটিয়েছে। অথচ তার মত একজন যোগ্য ব্যক্তি এখনও একুশে পদক পায়নি। তাই আমরা তাকে  এ পদকে ভূষিত করার জন্য সরকারকে আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ আইসিটি জার্নালিজম ফোরামের সভাপতি মুহাম্মদ খানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন গণ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মনসুর মুসা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান প্রমুখ।

জেইউ/