জার্মানিকে টপকে ইউরোপের শীর্ষ অর্থনীতি হবে যুক্তরাজ্য!

Uk  germanyআগামি ২০৩০ সালের মধ্যে জার্মানিকে পেছনে ফেলে ইউরোপীয় অর্থনীতির শীর্ষস্থান দখল করতে যাচ্ছে যুক্তরাজ্য। গবেষণা সংস্থা সিইবিআর ক্রিস্টমাসের পরের দিন যুক্তরাজ্যবাসীকে এ সুখবর জানিয়েছে। খবর বিবিসি,গার্ডিয়ান এবং টেলিগ্রাফের।

লন্ডনভিত্তিক সিইবিআর এর পূর্ণরুপ সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ।

গতকাল সংস্থাটি ওয়ার্ল্ড ইকোনমিক টেবল নামে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনে জানানো হয় তরুণ কর্মশক্তি, নিন্ম কর-ব্যবস্থা এবং ইউরোপের অন্যান্য দেশের উপর অপেক্ষাকৃত কম নির্ভরতার কারণেই অর্থনৈতিক দিক থেকে ফ্রান্স এবং জার্মানিকে অতিক্রম করে এগিয়ে যাবে যুক্তরাজ্য।

দেশটি আগামি পাঁচ বছরের মধ্যে ফ্রান্সকে ডিঙিয়ে বিশ্ব অর্থনীতির পঞ্চম স্থান দখল করবে। এই সময়ের মধ্যে জার্মানির সাথে বর্তমান অর্থনৈতিক পার্থক্য ৩০০ বিলিয়ন মার্কিন ডলারে নেমে আসবে। ২০১৩ সালে এই পার্থক্য প্রায় ছিল ১ ট্রিলিয়ন। তবে স্কটল্যান্ডের স্বাধীনতা এবং ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করায় দেশটির এই অগ্রগতিতে ভাটা পড়তে পারে।

এই প্রতিবেদনে আরো জানানো হয় ২০২৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্ব অর্থনীতির শীর্ষস্থান দখল করবে চিন। ভারত এবং ব্রাজিলের উর্ধ্বগমনের কারণে যুক্তরাজ্য এবং জার্মানি দুইধাপ অবনমনের শিকার হবে। ঐ সময়ে ভারত জাপানকে ডিঙিয়ে তিনে এবং ব্রাজিল পঞ্চম স্থানে চলে আসবে। ফ্রান্স ছিটকে পড়বে ১৩ তম স্থানে।