১৮ দলের সমাবেশ বন্ধের দায়িত্ব কমিশনের নয় : সিইসি

CEC

CEC১৮ দলের ডাকা ২৯ ডিসেম্বরের সমাবেশ বন্ধের দায়িত্ব নির্বাচন কমিশনের নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচন কমিশন ত্যাগকালে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কাজী রকিবউদ্দিন বলেন, ২৯ ডিসেম্বর বিএনপির কর্মসূচির সাথে নির্বাচন কমিশনের কোনো সম্পর্ক নাই। এ বিষয়ে তিনি আরও বলেন, ‘এই কর্মসূচি নিয়ে আমাদের কিছু বলার নেই। এটা আইন-শৃঙ্খলা বাহিনীর বিষয়। বিষয়টি তারা দেখবে।’

বড়দিনের ছুটিতে মধ্য জানুয়ারি পর্যন্ত ঢাকায় রাশিয়ার দূতাবাস বন্ধ থাকবে। তাই রাশিয়া নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে পারবে না বলেও জানান সিইসি।

উল্লেখ্য, বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া গণতন্ত্রের অভিযাত্রায় পতাকা হাতে দেশবাসীকে ঢাকা অভিমুখে আসার আহ্বান জানিয়েছেন। ২৯ ডিসেম্বর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৮ দলীয় জোট সমাবেশ করার ঘোষণা দিয়েছেন।

এ সমাবেশকে প্রতিহত করার জন্য সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা উপ-মিটির আহ্বায়ক মহীউদ্দীন খান আলমগীর প্রধান নির্বাচন কমিশনারকে অনুরোধ করেছিলেন।

তিনি নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে সাংবাদিকদের বলেন, ‘খালেদা জিয়া ও তার দলের লোকেরা ২৯ ডিসেম্বর দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়েছে।

এ সমাবেশটিকে অবৈধ আখ্যায়িত করে কমিশনকে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করেছিলেন মহিউদ্দিন খান আলমগীর।

কবির/ এআর