শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home সারাদেশ রংপুর ঠাকুরগাঁওয়ে শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত; ৪ শিশুর মৃত্যু

ঠাকুরগাঁওয়ে শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত; ৪ শিশুর মৃত্যু

ঠাকুরগাঁওয়ে শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত; ৪ শিশুর মৃত্যু

thakurgongঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে তীব্র শৈত্যপ্রবাহ। তবে দু’দিন আগে থেকেই জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেই সাথে বাড়ছে শীতজনিত বিভিন্ন রোগ। গত ৩ দিনে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ৪ শিশুর মৃত্যু হয়েছে।

গতকাল বুধবার দুপুর ২টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায় নি। বৃহস্পতিবার সকাল থেকেই ঘনকুয়াশা আর হিমেল হাওয়া বইতে থাকায় দুস্থ ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। এছাড়া তীব্র শীতে বাড়ছে ডায়রিয়া,নিমোনিয়া ও শ্বাসকষ্টজনিত বিভিন্ন রোগ। শীতজনিত রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়ো:বৃদ্ধরা। ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ১১৬ জন শিশু ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ৬১ জন শিশু। ৩ দিনে মারা গেছে ৪ শিশু।

সিভিল সার্জন ডা. আফজাল হোসেন তরফদার শিশু মৃত্যুর সত্যতা নিশ্চিত করেন। তবে তিনি বলেন,৪ শিশুর মধ্যে ৩ জন জন্ এক ঘন্টার মধ্যেই মারা যায়,আর একজনের মৃত্যু হয়েছে নিউমোনিয়ায়। তিনি আরও বলেন,হঠাৎ করেই ঠাকুরগাঁওয়ে শীতের প্রকোপ দেখা দেওয়ায় শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হচ্ছে।

এদিকে ঘন কুয়াশা থাকায় সারাদিন যানবাহন চলাচল করেছে হেড লাইট জ্বালিয়ে।

জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস জানান,জেলা প্রশাসনের উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে ৫ উপজেলায় ইতোমধ্যে ৫,০০০ কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়া আরও ৫০,০০০ কম্বল চেয়ে ত্রাণ মন্ত্রণালয়ে বার্তা প্রেরণ করা হয়েছে।