নারীদের আত্মরক্ষা করবে মাইক্রোসফট অ্যাপস

microsoftভারতে উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের  জন্য এবার ‘নির্ভয়া’ নামে এক নতুন ধরণের সেফটি এ্যাপলিকেশন সফ্টওয়্যার চালু করেছে মাইক্রোসফট ইন্ডিয়া কোম্পানি। এই বিশেষ  অ্যাপসের মাধ্যমে বিশেষ করে নারীরা তাদের নিজেদের আত্মরক্ষা করতে পারবে  বলে জানিয়েছেন মাইক্রোসফট আইটি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেকটর রাজ বিয়ানি। বৃহস্পতিবার দি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

এই বিশেষ মোবাইল ফোন অ্যাপসের ফিচার সম্পর্কে বিয়ানি জানান, উইন্ডোজ ফোন ব্যবহারকারিরা প্রথমে এই অ্যাপসে ঢুকে ‘ট্রাক মি’ ফাংশন চালু করে নিবেন । এর মাধ্যেমে ওই ব্যবহারকারি কোথায় যাচ্ছেন তা সহজেই তার বন্ধু-বান্ধব ও পরিবার পরিজনরা জেনে নিতে পারবে। প্রয়োজনে তার সাথে যোগাযোগও করতে পারবে।

এছাড়া তিনি খুব সহজেই তাৎক্ষণিকভাবে ‘এসওএস’ বা সোস অ্যালার্ট বাটনে চাপ দিয়ে বিপদের সময় নিরাপত্তা বাহিনী, পুলিশ কিংবা হাসপাতালের সাথে  সাহায্যর জন্য যোগাযোগ করতে পারবেন।

মাক্রোসফটের একজন কর্মকর্তা জানান, বিপদের সময় ‘নির্ভয়া’ অ্যাপস সংবলিত ফোন  একটি মেসেজ তার সব বন্ধু-বান্ধব ও ঘনিষ্টজনের কাছে পাঠিয়ে দিবে এবং জরুরীভিত্তিতে তিনি ওই সময় কোথায় অবস্থান করছেন সে স্থানও জানিয়ে দিবে।

এছাড়া ‘সোস’ বাটন চাপার সাথে সাথেও সবার কাছে ইমেইল চলে যাবে এমনকি ফেসবুক গ্রুপেও মেসেজ চলে যাবে।এর ফলে নারীরা  তাদের নিজেদের রক্ষা করতে পারবে বলে জানান তিনি।

তিনি  আরও জানান, ট্রাক করা ফোনটি যদি ভেঙ্গেও ফেলা হয় তবে এই অ্যাপসের মাধ্যমে প্রমাণের সাপেক্ষে পুরানো তথ্যও উৎঘাটন করা সম্ভব হবে।

উল্লেখ্য, ভারতের মাইক্রোসফট কোম্পানির প্রযুক্তিবিদদের একটি দল গত ছয় মাস প্রচেষ্টা চালিয়ে এই নতুন ধরণের অ্যাপস তৈরি করেছেন বলে জানিয়েছেন তিনি।

এসআর