সুবিধাবঞ্চিত যুবতীদের জন্য কর্মপ্রশিক্ষণ

FARUK Rangpur Photo(1)(Dops) 26-12-13ভাগ্য বদলাতে নারীদের আত্মপ্রত্যয়ী হিসেবে কর্মসংস্থানমুখী হতে হবে। নারী পুরুষের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দেশের উন্নয়ন সম্ভব। তাই সমাজের সুবিধাবঞ্চিত যুব সমাজকে জাগ্রত হতে হবে।

বৃহস্পতিবার দুপুরে রংপুর মহানগরীর তাজহাট কানুগোটোলা এলাকায় দুঃস্থ অসহায় সুবিধা বঞ্চিত যুবতীদের আত্মপ্রত্যয়ী কর্মপ্রশিক্ষণ অনুষ্ঠানে রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও কাউন্সিলর ফরিদা কালাম একথা বলেন।

প্যানেলের মেয়র বলেন, কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত করতে পারাই এখন নারীদের বড় চ্যালেঞ্জ। বর্তমানে নারীদের ঘরে বসে থাকার দিন শেষ হয়ে গেছে। এখন পুরুষের সঙ্গে তাল মিলিয়ে প্রতিযোগিতামূলক কাজে অংশগ্রহণ করতে হবে। এসময় তিনি বলেন, ছোট ছোট প্রশিক্ষণের সঙ্গে যুক্ত হয়ে নারীরা আজ আত্মপ্রত্যয়ী হচ্ছে।

বেসরকারি সংস্থা ডপস্ ও মানুষের জন্য ফাউন্ডেশন এর যৌথ উদ্যেগে অনুষ্ঠানে দীপ্ত প্রজেক্ট এর প্রোগ্রাম অফিসার দিলীপ কুমার রায় বসুনিয়ার সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডপস্ এর নির্বাহী পরিচালক উজ্জ্বল চত্রবর্তী, হিসাবরক্ষক আবুল কালাম আজাদ, প্রজেক্ট মেম্বার ও নবদিগন্তর সভানেত্রী শ্যামলী বেগম প্রমুখ।

অনুষ্ঠানে দীপ্ত প্রজেক্ট এর নবদিগন্ত ও নবদিশারী নামে দুটি সমিতির সুবিধাবঞ্চিত যুবতী সদস্যদের হস্তশিল্প, বুটিক, বাটিক, বিউটি ফিকেশন, সেলাই, ছাগল পালন, হাস-মুরগি পালনসহ বিভিন্ন বিষয়ে কর্মপ্রশিক্ষণ ব্যবস্থার উদ্বোধন করা হয়।

এ সময় ডপস্ এর নির্বাহী পরিচালক উজ্জ্বল চক্রবর্তী বলেন, দীপ্ত প্রজেক্ট এর মাধ্যমে সুবিধাবঞ্চিত ২ শতাধিক যুবতীদের কর্মপ্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানমূখী হিসেবে তৈরি করা হবে। প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্য থেকে ২০ জনকে গার্মেন্টস্ চাকরি এবং আরও ২০ জনকে বিদেশে পাঠিয়ে উন্নত প্রশিক্ষণ ও সহযোগিতা দেওয়া হবে।

কেএফ /এআর