রোববার জেএসসি ও জেডিসির ফল প্রকাশ

jsc-jdc

jsc-jdc২৯ ডিসেম্বর, রোববার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানা গেছে। আর ৩০ ডিসেম্বর, সোমবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আজ ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম ওয়াহিদুজ্জামান তথ্য জানান।

এর আগে নভেম্বরের শুরুতে জেএসডি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছিল। ২০ নভেম্বর পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও দেশের রাজনীতিক পরিস্থিতির কারণে কয়েক দফায় পরীক্ষা পিছিয়ে যায়।

এবার ৪ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিরোধী দলের অবরোধের কারণে ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। একই কারণে পিছিয়ে যায় জেএসসি-জেডিসির ১৭টি বিষয়ের পরীক্ষা। ফলে ২০ নভেম্বর এই পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় ২২ নভেম্বর।

এবার জেএসসি-জেডিসিতে ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নেয়।

অন্যদিকে, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা গত ২০ নভেম্বর শুরু হয়েছিল। আর এতে পরীক্ষার্থী ছিল প্রায় ২৯ লাখ। এই পরীক্ষা ২৮ নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের ডাকা অবরোধের কারণে তা তিন দফায় পিছিয়ে যায়। তবে অন্যবারের মতো এবারও ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করা হচ্ছে।