চোরাচালানের উদ্দেশ্যে চিন থেকে হংকং পর্যন্ত সুড়ঙ্গ

CHINA-HONG KONG-CRIME-TRADEচিন থেকে হংকং পর্যন্ত দীর্ঘ একটি সুড়ঙ্গের খোঁজ পেয়েছে চিন। এটি চোরাচালানকারীদের দ্বারা খনন করা হয়েছে বলে ধারণা করছে কতৃপক্ষ। গ্রামের এক অধিবাসী

সুড়ঙ্গ পথ তৈরি করার সময় ড্রিল মেশিনের উচ্চশব্দে বিরক্ত হয়ে চিনের প্রশাসনের কাছে অভিযোগ করেন এলাকার এক অধিবাসী। এর সূত্র ধরেই এ সুড়ঙ্গের খোঁজ পাওয়া যায়। বৃহস্পতিবার ভয়েজ অব রাশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কংক্রিট চিনের শেনঝেন শহরের কাছে চ্যাংলিং নামে এক গ্রামের একটি গ্যারেজের নিচ থেকে নির্মিত এবং ভিতরে আলোক ব্যবস্থা সংবলিত এই সুড়ঙ্গটি শুরু হয়েছে। এটি ৪০ মিটার পর্যন্ত খনন করে একটি নদীর নিচ দিয়ে হংকং পর্যন্ত চলে গেছে।

গত সপ্তাহে এ টানেলের খোঁজ পায় চিন। তারা মনে করছে, চিন থেকে হংকংয়ে মোবাইল ফোন এবং বিভিন্ন ইলেকট্রনিক্স যন্ত্রপাতি পাচারের জন্য চোরাচালানকারীদের দল এটি তৈরি করছিল।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই সুড়ঙ্গ ব্যবহার করলে বর্ডার ফি এড়িয়ে এবং ট্যাক্স ফাঁকি দিয়ে প্রচুর পরিমাণ লাভ করতে পারতো চোরাচালানকারীরা। আর ২০ মিটার খনন করলেই সুড়ঙ্গটি গন্তব্য পর্যন্ত তৈরি হয়ে যেত। সুড়ঙ্গটি তৈরি করতে প্রায় পাঁচ লাখ মার্কিন ডলার খরচ হয়েছে বলে মনে করছে কর্তৃপক্ষ।

 

এসআর/ এআর