জমি আত্মসাৎ : সাবেক এমপি, জেলা প্রশাসকসহ ছয় জনের বিরুদ্ধে মামলা

দুদক

দুদকপরস্পর যোগসাজসে সরকারি জমি আত্মসাৎ করায় মানিকগঞ্জ জেলার জেলা প্রশাসক ও জাতীয় পার্টির সাবেক এমপিসহ ৬ জনের বিরুদ্ধে ২টি মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ  বিকেলে রাজধানীর তেজগাঁও ও হাতিরঝিল থানায় মামলা দুটি দায়ের করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর সেগুন বাগিচায় কমিশনের নিয়মিত বৈঠকে মামলা দুটির অনুমোদন দেওয়া হয় বলে জানান কমিশনের সহকারী পরিচালক যতন কুমার রায়।

মামলায় যাদের আসামি করা হয়েছে তারা হলেন, মানিকগঞ্জের বর্তমান জেলা প্রশাসক মাসুদ করিম, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য আবুল কাশেম, তার স্ত্রী সুফিয়া কাশেম, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব যনেন্দ্রনাথ সরকার, নারায়ণগঞ্জ জেলা পরিষদের সরকারি কমিশনার আব্দুর রউফ তালুকদার ও প্রসাদ চন্দ্র বিশ্বাস।

মামলার অভিযোগে বলা হয়, মাসুদ করিম ঢাকা জেলার কমিশনার (ভূমি) থাকাকালীন সময়ে ক্ষমতার অপব্যবহার করে আসামিদের নামে রাজধানীর হাতিরঝিল প্রকল্পের প্রায় ৬ একর জমি বরাদ্দ দেয়। এসকল জমি বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে তারা ভুয়া কাগজ পত্র ব্যবহার করে এবং ভাওয়াল রাজকোট অব ওয়ার্ডস আইন অমান্য করে।

দুদকের অনুসন্ধানে বলা হয় আসামিরা পক্ষপাতমূলক আদেশ দিয়ে নামজারি করে ও অসত্য, মিথ্যা, ভুয়া নামজারি আদেশ বহাল রেখে ক্ষমতার অপব্যবহার করে। আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় দণ্ড বিধির ২১৭/২১৮ ধারা ও ১৯৪৭ সনের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

কমিশনের সহকারী পরিচালক যতন কুমার রায় বাদি হয়ে সন্ধ্যায় মামলাগুলো দায়ের করেন।

নয়ন/ এআর