গেঁটেবাতের রোগীদের জন্য সুখবর!

arthritic_handsগেঁটেবাত রিউম্যাটয়েড আর্থরাইটিস এর ঝুঁকি আরও বাড়িয়ে দেয় এমন ৪০ টি জয়েন্ট স্থান আবিষ্কার করতে পেরেছেন বিজ্ঞানীরা। ডিএনএ পরীক্ষার মাধ্যেমে এই স্থানগুলো খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন তারা। ন্যাচার সাময়িকীতে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য তুলে ধরা হয়েছে। খবর বিবিসি অনলাইনের।

প্রায় ৩০ হাজার গেঁটেবাত রোগীদের ওপর দীর্ঘদিন গবেষণা চালিয়ে যুক্তরাষ্ট্রের হার্ভাড স্কুলের এক দল গবেষক এই সফলতা পেয়েছেন ।

বিজ্ঞানীরা বলছেন, এই সকল স্থানগুলোতে নতুন ধরণের ওষুধ ব্যবহার করে ভবিষ্যতে এই রোগ থেকে গেঁটেবাত রোগীদের মুক্তি দেয়া সম্ভব হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গেঁটেবাতের রোগী এবং গেঁটেবাতের রোগী নয় এমন মানুষের ওপর গবেষণা চালিয়ে এই রোগের সাথে সম্পৃক্ত এমন ৪২টি ত্রুটিযুক্ত জায়গা খুজেঁ পেয়েছে গবেষকদের একটি দল।এই সকল ক্ষতিগ্রস্ত স্থানে ওষুধ ব্যবহার করে গেঁটেবাত অনেকাংশে কমিয়ে আনা যাবে বলে আশা করছেন তারা।

গবেষকদের প্রধান প্রফেসর রবার্ট প্লেঞ্জ জানান, আমাদের শরীরের এই সব জয়েন্টের কোন এক জায়গায় ব্যাথা শুরু হলে আমরা জেনেটিক সমস্যা সমাধানের চেয়ে একটি নির্দিষ্ট জায়গায় ওষুধ সেবন করি, কিন্তু এতে আমরা তেমন উপকার কিংবা স্থায়ী কোন উপকার পাই না।গেঁটেবাতের জন্য ঝুঁকিকর এইসব স্থান আবিষ্কারের ফলে ভবিষ্যতে নতুন ওষুধও আবিষ্কার করা সম্ভব হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ভবিষ্যতে আমরা  রিউম্যাটয়েড আর্থরাইটিস গেঁটেবাতের সাথে সম্পৃক্ত অন্যান্য জটিল রোগেরও ওষুধ তৈরি করতে পারবো।