বিশ্ব ইতিহাসে রেকর্ড ১৩শ কোটি ডলার জরিমানা দিচ্ছে জেপি মর্গান

JP Morgan

JP Morganবন্ধকী-ঋণের কেলেঙ্কারি সংক্রান্ত মামলার নিষ্পত্তি করতে ১ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রের ব্যাংকিং জায়ান্ট জেপি মরগান। মঙ্গলবার সংস্থাটি সে দেশের বিচার বিভাগের একটি প্রস্তাবে সম্মতি দিয়েছে। বিশ্ব ইতিহাসে এটিই সবচেয়ে বড় জরিমানার ঘটনা। খবর বিবিসি, গার্ডিয়ান ও ওয়াশিংটন পোস্টের।

ব্যাংকটি ১ হাজার ৩০০ কোটি ডলার দিয়ে মামলার নিষ্পত্তি করলেও এর পুরোটাকে নিখাঁদ জরিমানা বলা যাবে না। এর মধ্যে প্রকৃত জরিমানা ২০০ কোটি ডলার। কারণ এর বিপরীতে কোনো কর ছাড় পাবে না সংস্থাটি। বাকী ১১শ কোটি ডলারে এ সুবিধা পাওয়া যাবে। এর মধ্যে ৪০০ কোটি ডলার দেওয়া হবে বাড়ি বা ফ্ল্যাট ক্রেতাদের, জেপি মর্গানের ওই চর্চার কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ৭০০ কোটি ডলার ব্যয় করা হবে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যে দায়ের করা জেপি মর্গানের সিকিউরিটিজ ক্রেতাদের মধ্যে, যাদেরকে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে।

উল্লেখ, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই ব্যাংকটি জেনেশুনেই ভুয়া মর্টগেজ বা বন্ধকী সম্পদের বিপরীতে সিকিউরিটিজ বিক্রি করেছিল বলে অভিযোগ রয়েছে। তাদের ওই অতিমূল্যায়িত মর্টগেজের কারণেই ২০০৭ সালে ব্যাংকিং খাতে ধস নামে।

গত ২০ অক্টোবর জেপি মরগানের আইনজীবী ও মার্কিন এটর্নি জেনারেলের মধ্যে অনুষ্ঠিত আলোচনায় ১ হাজার ৩০০ কোটি ডলার জরিমানার বিষয়ে সমঝোতা হয়। এর আলোকে মঙ্গলবার মার্কিন বিচার বিভাগের সঙ্গে চুক্তি হয় প্রতিষ্ঠানটির।