আসছে টয়োটার হাইড্রোজেন চালিত গাড়ি

toyota fcv

toyota fcvপরিবেশ নিয়ে ঘুম নেই পরিবেশবাদীদের। পরিবেশ গেলো,পরিবেশ গেলো রব তোলে আরও কত দিন তাদের নির্ঘুম কাটে কে জানে। তাদের অনেক অভিযোগের একটি গাড়ি চালাতে সাধারণত যে জ্বালানি ব্যবহার করা হয় তা পরিবেশের জন্য ক্ষতিকর। এই অভিযোগ আমলে নিয়ে  তাদের নিশ্চিন্ত ঘুমের জন্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানেরও পরিবেশবান্ধব গাড়ি নির্মাণ চেষ্টার বিরাম নেই।

সেই সুত্র ধরেই অ্যাস্টন মার্টিন তৈরি করে পৃথিবীর প্রথম হাইড্রোজেন চালিত রেসিং গাড়ি র‌্যাপিড এস। তারই ধারাবাহিকতায় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়েটা সাধারণ মানুষের ব্যবহারের জন্য হাইড্রোজেন চালিত গাড়ি বাজারে আনার ঘোষণা দিয়েছে। ২০১৫ সাল নাগাত বাজারে আসবে গাড়ি। গতকাল বুধবার টোকিও মটর প্রদর্শনীতে গাড়ির কনসেপ্ট ভার্সন দেখানো হয়।

 

হাইড্রোজেন চালিত গাড়ির তেলট্রাঙ্ককে যেহেতু তেল থাকবে না,থাকবে পানি ।এই গাড়ির গাঠনিক রুপদানে গুরুত্ব দেয়া হয়েছে পানির ফোঁটার আকৃতির উপর। আকৃতি পানির ফোঁটার মতো হলেও গাড়ির রঙ হবে উজ্জ্বল নীল। এই কনসেপ্ট ভার্সনের নাম দেয়া হয়েছে এফভিসি।

গত কয়েক বছর ধরে অটোনির্মাতারা ক্ষতিকর গ্রীন হাউস গ্যাসের দূষণ কমাতে জ্বালানী হিসেবে হাইড্রোজেনের সম্ভাব্যতা কাজ করে আসছেন। এফভিসির বাজারে মাধ্যমে তাদের সকল পরিশ্রম স্বার্থক হবে।

টয়েটার নির্বাহীরা জানান,গাড়ির কনসেপ্ট ভার্সনের সাথে প্রত্যাশিত মূল ভার্সনের বিশেষ কোন অমিল থাকবে না।

কোম্পানি গাড়ির দামের ব্যাপারে এখনো কিছু ঘোষণা করেনি। তবে মিঃ ওগিসো জানান,আপাতত বিত্তশালী ও পরিবেশ সচেতন ক্রেতাদের টার্গেট করে দাম নির্ধারণ করা হবে।