ভরসা সেই ফুটপাতই
সোমবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » ঈদ ফ্যাশান

ভরসা সেই ফুটপাতই

ঈদের দিনে নতুন পোশাকের সাথে চাই নতুন জুতা। তাই পোশাক কেনাকাটা শেষে সকলে এখন ছুটছেন জুতার দোকানে। বিভিন্ন জুতার মার্কেটে ক্রেতাদের সমাগম ক্রমশ বাড়ছে। আর স্বল্প আয়ের মানুষের ভরসার স্থান রাজধানীর সেই ফুটপাতই।

Footpath2

ফুটপাতে জুতার দোকানে কেনাকাটা। ছবি: খালেদুল কবির নয়ন

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেট, এলিফ্যান্ট রোড, নিউ মার্কেট, গুলিস্তান, পল্টন ও বায়তুল মোকারম এলাকার ফুটপাত ঘুরে দেখা গেছে, প্লাস্টিক ও চামড়ার তৈরি বিভিন্ন ধরনের জুতা বিক্রি হচ্ছে। বেশিরভাগ ক্রেতা নিম্ন মধ্যবিত্ত, ছাত্র ও স্বল্প আয়ের লোক।

ফার্মগেট এলাকার জুতা বিক্রেতা আশিক বলেন, স্বল্প আয়ের লোকেরা সবসময় এখানে কেনাকাটা করতে আসেন। এখানে জুতার দাম সব সময়ই মার্কেটের চেয়ে অনেক কম।

তিনি বলেন, ১২০ টাকায় প্লাস্টিকের স্যান্ডেল, ১৫০ টাকায় চামড়ার স্লিপার এবং ৭০০-১৫০০ টাকায় জুতা বিক্রি করছি।

Footpath

ফুটপাতে জুতার দোকান।

মিরপুর বাংলা কলেজের ছাত্র রোমান বলেন, ঈদে পাঞ্জাবির সাথে স্লিপার ভালো মানায়। কম দামের স্লিপার কিনব। পাঞ্জাবির সাথে কালো স্লিপার ভালো মানাবে। তাই ফার্মগেট আসা।

এলিফ্যান্ট রোডের জুতা বিক্রেতা রফিক জানান, ছেলেরা জিন্সের সাথে স্লিপার পরে। স্লিপারের বিক্রি সবসময় ভালো। তবে ঈদ উপলক্ষে বিক্রি অনেক বেড়েছে।

সেখানে কথা হয় গার্মেন্টকর্মী সোহেলের সাথে। তিনি বলেন, ছোট ভাইয়ের জন্য জুতা কিনলাম। দাম কম হওয়াতে ফুটপাতই আমাদের ভরসা।

এদিকে গুলিস্থান ও পল্টন এলাকায় দেখা গেছে, স্লিপারের পাশাপাশি বিভিন্ন রকমের স্যান্ডেল বিক্রি হচ্ছে। সেখানে ২০০-৫০০ টাকায় স্যান্ডেল পাওয়া যাচ্ছে।

বিক্রেতা মুক্তার হোসেন বলেন, আমি দেশি পণ্য বিক্রি করি; দামও অনেক কম। বেচাকেনা ভালো হচ্ছে।

এছাড়া ৬০ টাকায়ও প্লাস্টিকের স্যান্ডেল বিক্রি করতে দেখা গেছে গুলিস্থান ও পল্টন এলাকার ফুটপাতে। সেখান থেকে দুই জোড়া প্লাস্টিকের স্যান্ডেল কিনে হাসি মুখে বাড়ি ফিরছিলেন রিক্সাচালক হানিফ। তিনি বলেন, কম দামে পাওয়ায় মা ও মেয়ের জন্য কিনে নিলাম।

এমই/

এই বিভাগের আরো সংবাদ