তাঁতে আরাম ক্রেতার; তুষ্ট বিক্রেতা
রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » ঈদ ফ্যাশান

তাঁতে আরাম ক্রেতার; তুষ্ট বিক্রেতা

শাড়ি ছাড়া বাঙালি নারীর উৎসব জমে না। সাংস্কৃতিক, পারিবারিক, আঞ্চলিক বা ধর্মীয় উৎসবে নিজেকে সাজাতে শাড়িতেই ভরসা পান তারা।

Benaroshi Polli 4

বেনারসি পল্লীর একটি দোকানে ক্রেতাদের তাঁতের শাড়ি দেখাতে ব্যস্ত বিক্রেতা। ছবি: খালেদুল কবির নয়ন

তাইতো বাঙালির যে কোনো উৎসবের আগে জমজমাট থাকে শাড়ির বাজার। ঈদেও নারীদের পছন্দের শীর্ষে থাকে শাড়ি। এবার ভালো রং ও হাতের কাজ করা তাঁতের শাড়ির চাহিদা অনেক বেশি। দামও সাধ্যের মধ্যেই।

মিরপুরের বেনারসি পল্লী ও আগারগাঁও তালতলা বস্ত্র মেলা ঘুরে দেখা গেছে, দেশের বিভিন্ন প্রান্তে তৈরি করা তাঁতের শাড়ি পাওয়া যাচ্ছে সেখানে। দোকানগুলোতে ক্রেতার বেশ ভিড়। বিক্রেতারা জানালেন, এবার বিক্রি নিয়ে সন্তুষ্ট তারা।

মিরপুরের বেনারসি পল্লীর মোহাম্মাদী কটন হাউজের বিক্রেতা রবিউল ইসলাম জানান, তাঁতের শাড়ির মধ্যে এবার ক্রেতাদের নজর কাড়ছে ট্র্যাডিশনাল আইটেম। ৬৫০ টাকা থেকে ৭ হাজার টাকা দামের এই শাড়ি টাঙ্গাইল, সিরাজগঞ্জ ও পাবনা থেকে আনা হয়েছে।

Tath Mela Agargaon 2

আগারগাঁও তাত বস্ত্র মেলার একটি স্টলে ক্রেতাদের তাঁতের শাড়ি দেখাতে ব্যস্ত বিক্রেতা। ছবি: খালেদুল কবির নয়ন

এছাড়া টাঙ্গাইল থেকে আনা হয়েছে ঢাকাই বিটি শাড়ি। এর দাম ৩,০০০-১০,০০০ টাকার মধ্যে। সিরাজগঞ্জ থেকে আনা মাসলাইস কটন শাড়ি পাওয়া যাচ্ছে ২,০০০-৫,০০০ টাকার মধ্যে। সিরাজগঞ্জের রুপিয়ান কটন শাড়ির বিক্রয়মূল্য ১,৫০০-২,৫০০ টাকা। টাঙ্গাইলের তাঁতের শাড়ির দাম ৬০০-১,২০০ টাকা।

সেখানেই কথা হয় ঈদের কেনাকাটা করতে আসা নাঈমা সুলতানার সাথে। তিনি বলেন, তাঁতের শাড়ি পরে আরামে সব ধরনের কাজ করা যায়। আমার কাছে এই শাড়ির কদর সব সময়-ই বেশি। এর দামও থাকে নাগালের মধ্যে।

এছাড়া ঈদ উপলক্ষে ঢাকার বিভিন্ন স্থানে মাসব্যাপী তাঁত ও বস্ত্র মেলার আয়োজন করা হয়েছে। ঈদ-উল-ফিতরের আগের দিন শেষ হবে এইসব মেলা।

আগারগাঁও তালতলা বস্ত্র মেলায় অংশ নেওয়া দোকানিরা জানান, সব শ্রেণির মানুষের উপস্থিতিতে মেলা এখন প্রাণবন্ত। মেলায় রয়েছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের ঢাকাইয়া জামদানি শাড়ি, টাঙ্গাইলের তাঁত শাড়ি, নরসিংদীর প্রিন্ট শাড়ি ও তাঁত থ্রি-পিস।

বিসমিল্লাহ্ টেক্সটাইলের বিক্রেতারা জানান, ৩০০-১,০০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন রকম তাঁতের শাড়ি।

পাটোয়ারী টেক্সটাইলের বিক্রেতা রহিম জানান, কটন তাঁতের জামদানি শাড়ি বেশি বিক্রি হচ্ছে। এর মূল্য ৮০০-১২০০ টাকার মধ্যে।

মেলায় কথা হয় গৃহিনী আমেনা বেগমের সঙ্গে। কেনাকাটা করতে করতে তিনি জানান, এখানে ভালো মানের তাঁতের শাড়ি পাওয়া যাচ্ছে। দামও খুব বেশি না।

এমই/

এই বিভাগের আরো সংবাদ